বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯, ২৭ অগ্রাহায়ণ ১৪২৬

ভারতীয় বিমানে জমজমের পানি আনায় নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক  | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ জুলাই ২০১৯, মঙ্গলবার ০২:১৫ পিএম

ভারতীয় বিমানে জমজমের পানি আনায় নিষেধাজ্ঞা

ঢাকা : ভারতীয় হজযাত্রীদের বিমানের ফ্লাইটে জমজমের পানি বহনের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় বিমান সংস্থা ‘এয়ার ইন্ডিয়া’।  ফলে ভারতীয় হজযাত্রীরা জমজমের পানি নিয়ে ওই ফ্লাইটে উঠতে পারবেন না। ৪ জুলাই এই আদেশ আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বহাল থাকবে বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ। একই সঙ্গে এই আদেশ মূলত দুটি ফ্লাইটে কার্যকর হবে।

এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক প্রভুচন্দ্রন গণমাধ্যমকে বলেন, আগে এ-৩২০ বিমানের ফ্লাইটে করে জেদ্দা থেকে হায়দরাবাদ এবং জেদ্দা থেকে কোচিনে যেতেন হজযাত্রীরা। কিন্তু এ-৩২০ বিমানের বদলে এসব হজযাত্রীরা এখন থেকে এয়ার ইন্ডিয়ার বহরে যুক্ত হওয়া বোয়িং ৭৩৭ বিমানের ফ্লাইটে করে চলাচল করবেন। তবে এ বোয়িং বিমানের ধারণ ক্ষমতা কম।  এ ক্ষেত্রে দুটি বিকল্প ব্যবস্থা রয়েছে।  একটি হচ্ছে- কম হজযাত্রী বহন করা বা বিমানের ভেতরে জিনিসপত্র কম বহন করা।  এ কারণেই ক্যানে করে জমজমের পানি বিমানের মধ্যে বহনে সাময়িক নিষেধাজ্ঞা আনা হয়েছে।

ফ্লাইট এআই৯৬৬- জেদ্দা, হায়দরাবাদ, মুম্বাই ও এআই৯৬৪- জেদ্দা থেকে কোচিন রুটে চলাচলকারী হজযাত্রীদের ক্ষেত্রেই মূলত এই নির্দেশনা কার্যকর হচ্ছে বলে জানান এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক।

এদিকে খালিজ টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, এ ঘোষণার পরপরই দেশটির হায়দরাবাদ ও কেরালার হজযাত্রীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমেও তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছেন অনেকেই।

সোনালীনউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue