শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে প্রবেশে নতুন নিয়ম জারি

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩১ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার ০৫:৫৪ পিএম

ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে প্রবেশে নতুন নিয়ম জারি

ঢাকা: ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে প্রবেশে আবেদনকারীদের জন্য কিছু নিয়মে পরিবর্তন এনেছে ভারতীয় দূতাবাস। বৃহস্পতিবার এক ফেসবুক পোস্টে এ তথ্য জানানো হয়।

নতুন নিয়মে ভিসা আবেদন কেন্দ্রে সব ধরনের ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট (যেমন- মোবাইল ফোন, ওয়াকিটকি ক্যামেরা, অডিও/ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার) নিয়ে প্রবেশ করা যাবে না।

তালিকায় আরো রয়েছে সব ধরনের ব্যাগ (যেমন- ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেস, চামড়া /পাট/কাপড়ের ব্যাগ এবং জিপ ফোল্ডার)। শুধু একটি প্লাস্টিক ব্যাগে আবেদন-সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি দেয়া হবে।

এছাড়া সিলকৃত খাম বা প্যাকেজ, যেকোনো ধরনের দাহ্য উপাদান (যেমন- দেয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি ইত্যাদি), যেকোনো ধারালো উপাদান (যেমন- ছুরি, কাঁচি বা নেইল কাটার), যেকোনো ধরনের ধারালো অস্ত্র বা বিস্ফোরক নিয়ে প্রবেশ করা যাবে না।

নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনো সন্দেহজনক উপাদানও নিষিদ্ধ হতে পারে। ভিসার আবেদন প্রক্রিয়া চলাকালীন যেকোনো সময় নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশির করতে পারবে।

নিরাপত্তাজনিত কারণে, ভিসা আবেদনকারীর সঙ্গে কোনো আগ্রহী ব্যক্তি (যেমন- বন্ধু-বান্ধবী, আত্মীয়-স্বজন বা ব্যবসায়িক ভাবে পরিচিত কাউকে) আনার অনুমতি নেই। তবে ভিসা আবেদন কেন্দ্রে শ্রবণ-প্রতিবন্ধীর সাথে দোভাষীরা প্রবেশ করার অনুমতি পাবে। শারীরিক প্রতিবন্ধীদের সাথে অনুষঙ্গী হিসেবে কেন্দ্রের কর্মীরা সব সহযোগিতা করবে।

ওই পোস্টে আরো জানানো হয়, ভিসা আবেদন কেন্দ্রে উপরোক্ত নিষিদ্ধ উপাদানসমূহ জমা রাখার জন্য কোনো সুবিধা নেই। কেন্দ্রে প্রবেশের আগেই আবেদনকারীদের উপাদানগুলোর বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue