রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

ভারতে মোদির নামে মসজিদ!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুন ২০১৯, রবিবার ০৬:৪৯ পিএম

ভারতে মোদির নামে মসজিদ!

ঢাকা: ভারতে নরেন্দ্র মোদির নামের সঙ্গে নতুন একটি মসজিদের নামের মিল রয়েছে। আর মোদি ক্ষমতায় আসার পর সে মসজিদটি উদ্বোধন হয়েছে। সম্প্রতি নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার শুরু করেন একাধিক বিজেপি সমর্থক। এ নিয়ে তোলপাড় শুরু হয়।

ভারতের পূর্ব বেঙ্গালুরের তাসকের মসজিদটিতে প্রায় দুই দশক ধরে নামাজ পড়ান ইমাম গুলাম রাব্বানি। এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই মসজিদের নামের সঙ্গে প্রধানমন্ত্রীর কোনো যোগসূত্র নেই।

শুধু তাসকেরের এই মসজিদটিই নয়, বেঙ্গালুরুর ট্যানেরি রোডের কাছে মোদি মসজিদ নামে খ্যাত আরও ২টি মসজিদ আছে।

মোদি মসজিদ কমিটির অন্যতম সদস্য আসিফ ম্যাকেরি জানান, ১৮৪৯ সাল নাগাদ যখন তাসকের শহরকে লোকে একটি সেনা ও নাগরিকদের স্থান বলেই জানতো তখন সেখানে বাস করতেন এক বর্ধিষ্ণু ব্যবসায়ী মোদি আবদুল গফুর। তিনি ওই স্থানে একটি মসজিদের প্রয়োজনীয়তা অনুভব করেন ও ১৮৪৯ সালে তারই উদ্যোগে সেখানে ওই মসজিদটি তৈরি হয়। ।পরবর্তীতে. মোদি আবদুল গফুরের পরিবারই বেঙ্গালুরুতে মোদি মসজিদ নামেই আরও দুটি মসজিদ নির্মাণ করেন।এমনকি বেঙ্গালুরুর ট্যানেরি এলাকার একটি রাস্তাও মোদি রোড বলে প্রচলিত হয়ে যায়।

পরবর্তীতে ২০১৫ সালে ওই মোদি মসজিদটি ভেঙে ফেলে নতুন করে কিছু পরিবর্তন ও পরিবর্ধন করে তৈরি করা হয়। নতুন রূপে তৈরি হওয়া সেই মসজিদটিই গত মাসে সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। আর ঠিক ওইসময় দ্বিতীয়বার দেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নেন নরেন্দ্র মোদি। এর ফলেই সোশ্যাল সাইটে ওই মসজিদের কথা তুলে ধরে তার সমর্থকরা দাবি করেন প্রধানমন্ত্রী মোদির নামে মসজিদটি তৈরি হয়েছে।

ওই মসজিদ নির্মাণ সংস্থার প্রধান স্থপতি হাসিবুর রহমান এনডিটিভিকে জানিয়েছেন, ইন্দো-ইসলামিক স্থাপত্যেই ওই মোদি মসজিদটি তৈরি হয়েছে এবং প্রায় ৩০ হাজার বর্গ ফুট জায়গা জুড়ে সেটি পুনর্নির্মাণ করা হয়েছে। মসজিদের মেঝে নারীদের উদ্দেশে উৎসর্গ করা হয়েছে যাতে সেখানে বসে তারা প্রার্থনা করতে পারেন।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue