মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬

ভায়ানক বিপদ থেকে রক্ষা পেলো পৃথিবী

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ আগস্ট ২০১৯, মঙ্গলবার ০৮:৫১ এএম

ভায়ানক বিপদ থেকে রক্ষা পেলো পৃথিবী

ঢাকা :  একটি বিশাল উল্কাখণ্ড গত বৃহস্পতিবার পৃথিবীর খুব কাছ দিয়ে চলে গেছে। ফলে আবারও ভায়াবহ প্রাকৃতিক দুর্যোগ থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছে পৃথিবী।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতিবার সকালে পৃথিবীর সঙ্গে একটি বিশাল উল্কাখণ্ডের সংঘর্ষ হতে গিয়েও হয়নি। বিশাল ওই উল্কাখণ্ডটি প্রায় ১৮১ বর্গফুটের।

উল্কাখণ্ডটির নাম দেওয়া হয়েছে ‘২০১৯ অন’। নাসা জানিয়েছে, এই সুবিশাল উল্কাখণ্ডটি পৃথিবীর দিকে ঘণ্টায় প্রায় ১০ হাজার ৪০০ মাইলবেগে ছুটে আসে।

গত ৬ জুলাই এই বিশালাকার উল্কাপিণ্ডের হদিস পায় নাসা। তবে যেভাবেই হোক, এই বিশাল উল্কার সঙ্গে সংঘর্ষ হয়নি পৃথিবীর। বিজ্ঞানীরা জানিয়েছেন, মাধ্যাকর্ষণ শক্তির জেরে বারবার পৃথিবীর দিকে ধেয়ে আসছে উল্কাখণ্ড। তবে পৃথিবীর ভাগ্য এতই ভালো যে, বারবার ধেয়ে এলেও বেঁচে যাচ্ছে এই নীল গ্রহ।

বিজ্ঞানীরা আরো জানিয়েছেন, এই সুবিশাল উল্কাপিণ্ডের সঙ্গে যদি পৃথিবীর সংঘর্ষ হতো তা হলে অচিরেই ধ্বংস হয়ে যেত মানবজাতি। পৃথিবীর নানা প্রান্তে শুরু হয়ে যেত সুনামি, ভূমিকম্প, তীব্র ঝড়। সূর্যের চারপাশে এমন ছোট-বড় নানা উল্কাপিণ্ড ঘুরতে থাকে। সেগুলোরই কোনো কোনোটা কখনো কখনো মাধ্যাকর্ষণ শক্তির জেরে গ্রহের কাছাকাছি চলে আসে। তবে এ যাত্রায়ও বিপদ থেকে উত্তরণ হলো আমাদের এই পৃথিবীর।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue