বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ জন উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ মে ২০১৯, শনিবার ০৮:২৪ এএম

ভূমধ্যসাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ২৯০ জন উদ্ধার

ঢাকা: ভূমধ্যসাগরের লিবিয়া উপকূল থেকে ২৯০ অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড। উদ্ধারকৃতদের মধ্যে ১৪ জন বাংলাদেশি।  শুক্রবার লিবিয়ার রাজধানী ত্রিপোলির পূর্ব উপকূলে দুটি পৃথক অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়।

বার্তা সংস্থা এপির বরাত দিয়ে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে ১৪ বাংলাদেশি উদ্ধারের বিষয়টি উল্লেখ করা হয়েছে।

জিনহুয়ার প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, দেশটির পশ্চিম উপকূল থেকে দুটি পৃথক অপারেশনে নারী ও শিশুসহ মোট ২৯০ জন অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে লিবিয়ান নেভি।

ওয়াশিংটনের পোস্টের প্রতিবেদনে বলা হয়, এর আগে গত বৃহস্পতিবার জার্মানির একটি দাতব্য সংস্থা লিবিয়ার নৌবাহিনীকে ভূমধ্যসাগরে তিনটি নৌকা ডুবে যাওয়ার খবর জানায়। উদ্ধারকৃতদের মধ্যে বেশির ভাগই আরব ও আফ্রিকার দেশগুলোর নাগরিক।

খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার লিবিয়ার নৌবাহিনীকে সাগরে তিনটি নৌকা অকেজো হয়ে পড়ার খবর জানায় জার্মানির একটি দাতব্য সংস্থা। ওই দিনই লিবিয়ার কোস্ট গার্ড একটি রাবারের নৌকা ডুবে যাওয়ার খবর পায়। নৌকায় থাকা যাত্রীরা সাগরে ভেসে ভেড়াচ্ছিলেন।

তিনটি নৌকাতে থাকা বেশির ভাগ যাত্রীই আরব ও আফ্রিকান দেশের নাগরিক। তাদেরকে উদ্ধারের পর মানবিক ও চিকিৎসা সহায়তা দিয়ে লিবিয়ার পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।

সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার পথে নৌকাডুবিতে প্রাণ হারান ৩৭ বাংলাদেশি নাগরিক। এরপর ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার বিষয়টি নতুন করে সবার সামনে আসে। নিহতদের সঙ্গে থাকা ১৫ জন বাংলাদেশি নৌকাডুবি থেকে বেঁচে যান। ২১ মে তিউনিশিয়া থেকে দেশে ফেরেন তারা।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue