শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯, ৩ কার্তিক ১৪২৬

মনে পড়ে নায়ক জসিমের কথা

বিনোদন প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ অক্টোবর ২০১৯, মঙ্গলবার ০৭:৫৮ পিএম

মনে পড়ে নায়ক জসিমের কথা

ঢাকা : ঢাকাই চলচ্চিত্রে যে কয়েকজন নায়ক দাপটের সঙ্গে অভিনয় করেছেন তাদের মধ্যে জসিম একজন। এই নায়কের নামে সিনেমা ব্যবসা করেছে। জসিম আছে এমন সিনেমা দেখতে মানুষ হমুড়ি খেয়ে পড়ত।

বিশেষ করে তাঁর অ্যাকশন দৃশ্যগুলো এখনও দর্শকদের চোখে লেগে থাকার কথা। ফাইটিং দৃশ্যে জসিম ছিলেন অদ্বিতীয়। তার মতো দুর্দান্ত ফাইট করতে খুব নায়ককেই দেখা গেছে। সেই জসিমকে হারানোর আজ ২১ বছর হলো।

১৯৯৮ সালের ৮ অক্টোবর মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে মৃত্যু হয়েছিলো এই অভিনেতার। মৃত্যুর পর এফডিসির ২ নম্বর ফ্লোরকে জসিম ফ্লোর নামকরণ করা হয়। এই ফ্লোরের দেয়ালে তার নামফলক রয়েছে। এক সময় যেখানে তিনি শুটিং করেছেন সেখানে এখন কেবলই স্মৃতি।

বাংলা চলচ্চিত্রে  খলনায়ক হিসেবে যাত্রা শুরু হয়েছিল জসিমের। তারপর নায়ক হয়েছেন। এবং জীবনের শেষ দিন অবধি নায়ক হয়েই অভিনয় করে গেছেন। জসিমের আসল নাম আবদুল খায়ের জসিম উদ্দিন। ঢাকার কেরানীগঞ্জের বক্সনগর গ্রামে তার হয় জন্ম ১৯৫০ সালের ১৪ আগস্ট। তিনি লেখাপড়া করেন বিএ পর্যন্ত। ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে মুক্তিযুদ্ধ অংশ নিয়েছিলেন জসিম। ১৯৭৩ সালে শুরু হয় তার অভিনয়জীবন।

দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত-দুশমন’ ছবিতে প্রথম অভিনয় করেন জসিম। এই ছবিটি ব্যাপক সাড়া ফেলে দেয়। হিন্দি চলচ্চিত্র শোলে’র রিমেক দোস্ত দুশমন। জসিম এখানে গাব্বার সিংয়ের চরিত্রে অভিনয় করেন। এই সিনেমায় তিনি ব্যাপক প্রশংসা কুড়ান। স্বয়ং শোলে সিনেমায় গাব্বারের চরিত্রে অভিনয় করা আমজাদ খান জসিমের প্রশংসা করেছিলেন।

এরপর জসিম নায়ক হয়ে আবির্ভুত হলেন দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় ‘সবুজ সাথী’ চলচ্চিত্রে। এই ছবিতেও তিনি বাজিমাত করে দিলেন। শাবানা-রোজিনার সঙ্গে জসিমের জুটিই দর্শকপ্রিয়তা অর্জন করেছিল বেশি।

জসিমের উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে- ‘রংবাজ’, ‘তুফান’, ‘জবাব’, ‘নাগ নাগিনী’, ‘বদলা’, ‘বারুদ’, ‘সুন্দরী’, ‘কসাই’, ‘লালু মাস্তান’, ‘নবাবজাদা’, ‘মাস্তান রাজা,’ হিংসা ‘অভিযান’, ‘কালিয়া’, ‘বাংলার নায়ক’, ‘গরিবের ওস্তাদ’, ‘ভাইবোন’, ‘পরিবার’, ‘রাজা বাবু’, ‘বুকের ধন’, ‘স্বামী কেন আসামি’, ‘লাল গোলাপ’, ‘দাগী’, ‘টাইগার’, ‘হাবিলদার’ ও ‘ভালোবাসার ঘর’। জসিমের প্রথম স্ত্রী ছিলেন চিত্রনায়িকা সুচরিতা। পরে তিনি নাসরিনকে বিয়ে করেন।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue