মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

মানুষ থেকে করোনা সংক্রমণ বেড়ালে!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ মার্চ ২০২০, রবিবার ১২:২৭ এএম

মানুষ থেকে করোনা সংক্রমণ বেড়ালে!

ঢাকা : করোনার প্রকোপ ঠেকাতে দুনিয়ার স্বাস্থ্য-বিজ্ঞানীরা যখন হিমসিম খাচ্ছেন তখন মানুষের শরীর থেকে কোভিড-১৯ বেড়ালের দেহে ছড়িয়ে পড়ার উদ্বেগজনক খবর পাওয়া গেছে।

বেলজিয়ামের লেইজে এক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যে তার পোষা বেড়াল কোভিড-১৯ বা করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে ধরা পড়েছে। শ্বাসকষ্ট এবং পাতলা পায়খানাসহ করোনায় আক্রান্ত মানুষের মতই উপসর্গ দেখা দিয়েছে বেড়ালটির দেহে।

এ ঘটনায় বেলজিয়ামবাসীদের উদ্বিগ্ন হতে নিষেধ করেছেন দেশটির করোনা মোকাবেলা কেন্দ্রের মুখপাত্র এমানুয়েল আন্দ্রে। তিনি একে ‘বিচ্ছিন্ন ঘটনা’ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, প্রাণীদেরকে করোনা মহামারির বাহক মনে করার কোনও কারণ নেই। প্রাণীর সংস্পর্শে এসে করোনায় আক্রান্ত হওয়ার আশংকাও প্রায় নেইই। আর পোষা প্রাণীর কাছ থেকে করোনায় আক্রান্ত হওয়ার আশংকাও নেই। প্রভুর সঙ্গে অতি বেশিমাত্রায় ঘনিষ্ঠ হওয়ার কারণেই বেড়ালটি এ রোগে আক্রান্ত হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, চলতি মাসের গোড়ার দিকে হংকংয়ে একটি কুকুরের শরীরে করোনায় আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গিয়েছিল। হালকাভাবে করোনায় আক্রান্ত হওয়ার পর কুকুরটিকে রাখা হয়েছিল সঙ্গরোধ অবস্থায়। সূত্র : পার্স টুডে

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue