শুক্রবার, ২৯ মে, ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা ভাইরাস

মানুষ হয়তো আর স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ এপ্রিল ২০২০, বুধবার ১১:০৯ পিএম

মানুষ হয়তো আর স্বাভাবিক জীবনে ফিরতে পারবে না

ঢাকা : প্রাণঘাতী করোনা ভাইরাস দেখা দেয়ার আগে মানুষের জীবনযাপন যেমন ছিলো চাইলেও সেই জীবনযাপনে হয়তো মানুষ আর ফিরে যেতে পারবে না। যুক্তরাষ্ট্রের এক বিজ্ঞানী এমনটিই বলছেন।

হোয়াইট হাউজের এক প্রেস ব্রিফিংয়ে ডা. অ্যান্তনি ফসি বলেন, দেশগুলোতে সামাজিকতা হয়তো চালু হবে তবে আগের অবস্থায় আমরা ফিরে যেতে পারবো না। সবকিছু নরমাল (স্বাভাবিক) হওয়া মানে হল- এমন অবস্থা তৈরি হওয়া যে মনে হবে, করোনা ভাইরাসের সমস্যা কখনো ছিলোই না।

কিন্তু আমি মনে করি, ততক্ষণ পর্যন্ত এটা সম্ভব নয় যতক্ষণ না এমন পরিস্থিতি তৈরি হবে যে আপনি জনগণকে সম্পূর্ণভাবে রক্ষা করতে পারবেন। এক্ষেত্রে একমাত্র শো-স্টপার হতে পারে ভ্যাকসিন। সূত্র : আল জাজিরা

ডা. ফসির আরও বলেন, দেশে দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ছে। সেখান থেকে সমাজের প্রতি স্তরে বিস্তারিত হচ্ছে। তাই এই পরিস্থিতিতে আমরা হয়তো করোনা ভাইরাসের আগে আমাদের জীবন যেমন ছিল সেভাবে ফিরে পাব না।

স্বাভাবিক জীবনে ফিরতে হলে আমাদেরকে করোনাভাইরাসমুক্ত হতে হবে। কিন্তু সেটা সম্ভব কি না জানি না। তবে একমাত্র ভ্যাকসিনই সেই সমাধান দিতে পারে বলে মনে করেন ডা. ফসি।

বিজ্ঞানীরা দ্রুতই ছোঁয়াচে এ ভাইরাসটির ওষুধ আবিস্কার করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

এদিকে ভাইরাসটিতে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ভাইরাস শনাক্ত হয়েছে ৩ লাখ ৬৭ হাজার ৪ জনের শরীরে। সেখানে মারা গেছেন ১০ হাজার ৮৭১ জন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue