মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

মার্কিন প্রতিষ্ঠানের ওপর এবার ইরানের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ আগস্ট ২০১৯, রবিবার ১১:২৮ এএম

মার্কিন প্রতিষ্ঠানের ওপর এবার ইরানের নিষেধাজ্ঞা

ঢাকা: মধ্যপ্রাচ্যের দেশ ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা ক্রমশ বেড়েই চলেছে। তেল সমৃদ্ধ এই দেশটির সঙ্গে মার্কিন প্রশাসনের উত্তেজনার ফলে অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগে এবার দেশটির একটি বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল তেহরান। 

বিষয়টি নিশ্চিত করে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি পাঠানো হয়েছে। 

ইরানি গণমাধ্যম 'প্রেস টিভি' জানায়, শনিবার (২৪ আগস্ট) স্থানীয় সময় রাতে 'ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস' নামে সেই সংস্থা ও এর পরিচালক মার্ক ডুবোয়িটসের ওপর ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ওই নিষেধাজ্ঞায় বলা হয়, ইরান বিরোধী লবিস্ট গ্রুপ 'ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস' (এফডিডি) এবং এর পরিচালক মার্ক ডুবোয়িটসের বিরুদ্ধে এই এই নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে। কেননা প্রতিষ্ঠানটি স্বপ্রণোদিতভাবে ইরান বিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালানোর জন্য একের পর এক মিথ্যা তথ্য তৈরি ও প্রচার করছে। একই সঙ্গে তারা মার্কিন প্রশাসনের অন্যতম উপদেষ্টা এবং তাদের লবিস্ট হিসেবেও কাজ করছে।

বিবৃতিতে আরও বলা আছে, 'এফডিডি এবং এর পরিচালক ইরানি জনগণের জাতীয় স্বার্থ ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করা জন্য ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছে। যে কারণে এরই মধ্যে বেশ কয়েকবার তাদের বিষয়টি নিয়ে সতর্ক করা হলেও এখনো তারা বিষয়টি অব্যাহত রেখেছে। মধ্যপ্রাচ্যে মার্কিন অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও হঠকারিতা প্রতিহতে কঠোর ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে ইরানের যে আইন আছে; এবার তার ৪ ও ৫ নম্বর অণুচ্ছেদ অনুযায়ী এফডিডি ও তার পরিচালককে কালো তালিকাভুক্ত ও নিষেধাজ্ঞার আওতায় স্থান দিয়েছে তেহরান।'

বিষয়টি নিয়ে বিশ্লেষকদের মতে, এসবের ফলশ্রুতিতে মার্কিন সরকারকে ইরান বিরোধী নীতি বাস্তবায়নে সহযোগিতা দানকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা আরোপ করল তেহরান।

উল্লেখ্য, ২০১৫ সালে ইরানের সঙ্গে স্বাক্ষরিত ছয় জাতির পরমাণু চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র নিজেদের বের করে নেন। একই সঙ্গে চুক্তিটিকে একটি অকার্যকর বলে উল্লেখ করে তেহরানের তেল বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও এর পরপরই এই দুদেশ মধ্যকার সম্পর্কে এক বৈরিতা দেখা দেয়, যা এখনও অব্যাহত আছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue