বুধবার, ০৩ জুন, ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

মালয়েশিয়ায় করোনায় নতুন করে ৮ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ৩০ মার্চ ২০২০, সোমবার ০৭:২২ পিএম

মালয়েশিয়ায় করোনায় নতুন করে ৮ জনের মৃত্যু

ঢাকা : মালয়েশিয়ায় লকডাউনের মধ্যেও মহামারী করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়েই চলেছে।  

সোমবার (৩০মার্চ) সর্বশেষ আপডেট অনুযায়ী এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন, আক্রান্ত ২৬২৬ জন, সুস্থ হয়ে উঠেছেন ৪৭৯, তবে আশার কথা হলো এখন পর্যন্ত কোন বাংলাদেশি আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। দেশটিতে ৬ লাখ বাংলাদেশি প্রবাসী মুভমেন্ট কন্ট্রোল অর্ডার(এমসিও) এর কারণে গৃহবন্দী অবস্থায় আছে।

করোনা প্রতিরোধে সরকারি ভাবে গত ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত লকডাউন ঘোষণা করা হলেও পরবর্তী সময়ে ১৪  এপ্রিল পর্যন্ত লকডাউন সময় বাড়ানো হয়েছে। প্রয়োজনে লকডাউন মেয়াদ আরো বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ পরিস্থিতিতে রাজধানীর কুয়ালালামপুর কে রেড জোন ঘোষণা করে সেনাবাহিনী, পুলিশ,আধা সামরিক বাহিনী সহ যৌথবাহিনী গঠন করে সরকারি নিষেধাজ্ঞা কার্যকরে কঠোর অবস্থান নিয়েছে তারা।  বিশেষ প্রয়োজন ছাড়া বের হলেই আটক সহ জেল জরিমানা করা হচ্ছে। 

গত শুক্রবার একসাথে জুম্মা নামাজ আদায় করার সময় বাংলাদেশিসহ ১৪৬ জন, অভিবাসীকে আটক করে আইনশৃঙ্খলা বাহিনী।  রবিবার বাংলাদেশিসহ বিভিন্ন দেশের আরো ১৬ জনকে আটক করা হয়েছে অবাধে চলাফেরা করার জন্য। 

সম্প্রতি দেশটির প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন এক ভাষণে বলেন আপনারা সবাই ঘরে থাকুন জরুরি প্রয়োজন ছাড়া বের হবেন না, পর্যাপ্ত খাদ্য সামগ্রী মজুদ আছে এবং সরবরাহ করা হচ্ছে, জনগণের স্বার্থে যে কোন পরিস্থিতি মোকাবেলা করতে সরকার প্রস্তুত রয়েছে, সময় তিনি বলেন, করোনা ভাইরাস আক্রান্ত হলে প্রবাসী অভিবাসী সহ দেশের জনগণকে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ার জন্য পর্যাপ্ত চিকিৎসা সামগ্রী, জনবল ও হাসপাতাল প্রস্তুত রয়েছে।

সচ্ছল বাংলাদেশী প্রবাসীরা ঘোষণা দিয়েছেন বাংলাদেশীদের মধ্যে কারো খাবার সমস্যা হলে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছেন। এদিকে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মোঃ মনির বিন আমজাদ ব্যক্তিগত ঘর আছে খাদ্য সামগ্রী নিজ পরিবহণে প্রেসক্লাবের সদস্য সকল সাংবাদিকের বাসায় পৌঁছে দিচ্ছেন।

সরকারি লকডাউনে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস এর কার্যক্রম সাময়িক বন্ধ থাকলেও সরকারি হটলাইন চালু করা হয়েছে, যেকোনো পরিস্থিতিতে প্রবাসীদের সার্বিক সহযোগিতা করতে প্রস্তুত আছে বলে জানিয়েছেন দূতাবাস । দূতাবাস থেকে আরও বলা হয় লকডাউন সময়ে বৈধ অবৈধ সব বাংলাদেশিকে ফ্রি চিকিৎসা সহ সব ধরনের সহযোগিতা করা হবে।

এদিকে দেশটির জাতীয় সুরক্ষা কাউন্সিল (এনএসসি) জানিয়েছে, কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রেমডেসিভির নামে একটি ওষুধের কার্যকারিতা নিয়ে পরীক্ষা চালানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মালয়েশিয়াকে অন্যতম দেশ হিসেবে বেছে নিয়েছে। ২৯ মার্চ মালয়েশিয়ার দেশটির সংবাদমাধ্যম এ তথ্য জানায়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দক্ষতার কারণেই ওষুধের পরীক্ষাটি মালয়েশিয়ায় করার জন্য বেছে নেয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue