শুক্রবার, ২৯ মে, ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৩৬৮ অভিবাসী কালো তালিকাভুক্ত 

মালয়েশিয়া প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ মে ২০২০, মঙ্গলবার ০৪:১৬ পিএম

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ১৩৬৮ অভিবাসী কালো তালিকাভুক্ত 

ঢাকা : বাংলাদেশের অন্যতম শ্রমবাজার মালয়েশিয়ায় করোনাভাইরাস covid-19 প্রতিররোধে চলছে ৫ম বারের মত movement control order (mco) লকডাউন। এই পরিস্থিতি দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী যৌথ অভিযানে বাংলাদেশী সহ  বিভিন্ন দেশের মোট ১৩৬৮ জন অবৈধ অভিবাসীদের গ্রেফতার করা হয়েছে। 

গতকাল সোমবার (১১ মে) সকাল ৬.৩০ মিনিট থেকে মালয়েশিয়ার পাইকারি বাজার সেলায়াং ও তার আশে পাশে এলাকায় মালয়েশিয়া পুলিশ, সেনাবাহিনী, পিডি আর এম, রেলা, এপি এম,  কে কে এম এবং মালয়েশিয়া ইমিগ্রেশন সহ মোট ১১৩৬ জন বিভিন্ন পদের অফিসার এই অভিযানে যোগ দেন। সর্বমোট ৭৫৫১ জন বিদেশী নাগরিকের কাগজ পত্র চেকিং প্রক্রিয়া শেষে ভিসা না থাকার কারনে গ্রেপ্তার করা হয় ১৩৬৮ জন বিদেশি নাগরিকদের এবং তাদের কে জালান দূতায় নিয়ে যাওয়া হয়। 

মঙ্গলবার (১২ মে) মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম ও ইমিগ্রেশন বিভাগের এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আটককৃতরা হলেন, বাংলাদেশের নাগরিক ৭৮ জন পুরুষ, ইন্দোনেশিয়ার ৪২১ জন পুরুষ, ইন্ডিয়ার ৫৪ জন পুরুষ পাকিস্তানের ৬ জন পুরুষ, মায়ানমার ৭৯০জন এবং বাকিরা হচ্ছে বিভিন্ন দেশের নাগরি। আটককৃতদের মাঝে পুরুষ রয়েছে ১০০৯ জন, নারী ২৬১ জন এবং তাদের সাথে থাকা ছেলে মেয়ে সন্তান সহ ৯৮ জন, সর্বমোট ১৩৬৮ জন গ্রেফতার। এ সময় ইমিগ্রেশন এর সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, আটককৃতদের কাছে কোন বৈধ ভিসা বা বৈধতার কোন প্রমানাদি ছিল না এবং এদের প্রত্যেককে আদালতে সোপর্দ করে  ইমিগ্রেশন এর আইন অনুযায়ী শাস্তি শেষে যার যার নিজ দেশে কালো তালিকাভুক্ত  করে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ ।

উল্লেখ্য যে, কোন প্রবাসী কে কালো তালিকাভুক্তি করা হলে ৫ বছরের ভিতরে মালয়েশিয়ায় ঢুকতে পারবে ন। দেশটির সরকার বার বার সতর্ক করে আসছে এদেশে কেউ অবৈধভাবে বসবাস করতে পারবে না,  তারা যেখানে ই থাকুক খোঁজে বের করে বিচার শেষে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হবে। কিছু দিন আগে এক ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তা বলেন  তোমরা তোমাদের জীবন দিয়ে দৌড়াতে পারবে কিন্তু পালিয়ে বাঁচতে পারবে না। 

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue