বৃহস্পতিবার, ০১ অক্টোবর, ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭

মাহাথিরের নতুন রাজনৈতিক দল ‘পেজুয়াং’

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ আগস্ট ২০২০, বৃহস্পতিবার ০২:৫১ পিএম

মাহাথিরের নতুন রাজনৈতিক দল ‘পেজুয়াং’

ঢাকা: আবারও নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দিয়েছেন আগেই, এবার দলের নাম প্রকাশ করলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তার নতুন দলের নাম ‘পেজুয়াং’। মালয় শব্দ পেজুয়াংয়ের অর্থ হচ্ছে যোদ্ধা। এ খবর দিয়েছে দ্যা স্ট্রেইটটাইমস।

বুধবার এক ফেসবুক পোস্টে দলের নাম প্রকাশ করেন মাহাথির। পেজুয়াং দলে যোগ দিতে দেশটির মানুষের প্রতি আহ্বান জানান তিনি।

মাহাথির বলেন, যদি আপনি অর্থ এবং পদ চান তাহলে অন্য দলে যোগ দেন। আর যদি আপনার মর্যাদা এবং অধিকার ফিরে পেতে চান তাহলে পেজুয়াংকে বাছাই করুন।

উল্লেখ্য, গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে নতুন রাজনৈতিক দল গঠনের ঘোষণা দেন মাহাথির। তিনি বলেন, নতুন মালয়ভিত্তিক দলটি দেশটির বর্তমান প্রধানমন্ত্রী মহিউদ্দীন ইয়াসিন নেতৃত্বাধীন পেরিকাতান ন্যাশনাল বা পাকাতান হারপানের মতো কোনো জোটের সঙ্গে যাবে না।

৯৬ বছর বয়সী এই রাজনীতিবিদ বলেন, আমাদের উদ্দেশ্য দুর্নীতি নির্মূল করা। দেশে এখন নতুন নেতৃত্ব অর্থ লাভের জন্য রাষ্ট্র ক্ষমতাকে ব্যবহার করছে। তিনি আরও বলেন, দলটি মূলত মালয়েশিয়ার ইস্যু নিয়েই কাজ করবে। এটি দেশের সংখ্যালঘু গোষ্ঠীর স্বার্থকেও প্রাধান্য দেবে। আমরা খুব সচেতন যে আমাদের দেশটি একটি বহুবর্ণের দেশ।

মাহাথির ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ‘বারসাতু’ পার্টি নামে একটি দল গঠন করেন তিনি। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারপান জোটের নেতৃত্ব দিয়ে বিজয়ী হওয়ার পর ফের প্রধানমন্ত্রী হন মাহাথির। ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করেন।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue