বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

মুক্তি পেতে যাচ্ছে ‘ঊনপঞ্চাশ বাতাস’

বিনোদন প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ জানুয়ারি ২০২০, সোমবার ০৪:১৭ পিএম

মুক্তি পেতে যাচ্ছে ‘ঊনপঞ্চাশ বাতাস’

ঢাকা: সব ঠিক থাকলে চলতি বছরের ফেব্রুয়ারিতে মুক্তি পেতে যাচ্ছে সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’।

এর আগে বেশ কয়েকবার পিছিয়েছে মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার মুক্তির তারিখ। সেজন্য আগামী সপ্তাহে সেন্সর বোর্ডে জমা পড়বে ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানা অভিনীত ‘ঊনপঞ্চাশ বাতাস’। এমন তথ্য নিশ্চিত করেছেন পরিচালক মাসুদ হাসান উজ্জ্বল।

‘ঊনপঞ্চাশ বাতাস’, নাট্য নির্মাতা ও সংগীত পরিচালক মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম সিনেমা। ‘ছায়াফেরী’, ‘যে জীবন ফড়িংয়ের’, ‘থতমত এই শহরে’, ‘অর্থহীন মানিপ্ল্যান্ট’, ‘কাগজ কার্বনের সম্মোহন’, ‘কালো বরফ জমাট অন্ধকার’, ‘ধুলোর মানুষ মানুষের ঘ্রাণ’, ‘অক্ষয় কোম্পানির জুতা’, ‘ফসিলের কান্না’ নাটক নির্মাণ করে তারপরেই হাত দিয়েছেন নিজের প্রথম চলচ্চিত্রে।

নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল এর জন্ম খুলনাতে এবং শৈশবকাল কেটেছে খালিশপুর থানা রোডে। তিনি এম এ কাশেম ও পেয়ারা বেগম এর ছোট ছেলে ! তার বড় চার বোন আছে। তিনি খুলনা থেকে প্রথমে রোটারি স্কুল থেকে এসএসসি ও হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে তার এইচএসসি শেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলায় ভর্তি হন।

২০১৮ সালের শুরুর দিকে বেশ গোপনেই করেছেন ছবিটির শুটিং। ছবির শুটিং শেষ হয়েছে অনেক আগেই। দুই বছর পেরিয়ে গেলেও এখনও পর্দায় দেখা মেলেনি ছবিটির। ছবিটিতে জুটি বেঁধে অভিনয় করেছেন শার্লিন ফারজানা এবং ইমতিয়াজ বর্ষণ।

জানা গেছে, এই সিনেমার মাধ্যমেই বড়পর্দায় নায়ক ও নায়িকা  হিসেবে অভিষেক ঘটছে ইমতিয়াজ বর্ষণ ও শার্লিন ফারজানার।

এ প্রসঙ্গে শার্লিন ফারজানা বলেন চলচ্চিত্রটি পুরোটাই ছিল মিসপ্ল্যানড ইভেন্ট। এটাকে কাজ হিসেবে দাঁড় করানো ঠিক না, তবে ওটা দিয়ে ক্যামেরার সামনে দাড়িয়েছি এটা বলতে পারি। পরিপূর্ণ আকারে আমার প্রথম চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’। আর ছবিটাতে কাজের অভিজ্ঞতা যদি বলি, আমি তো কম কাজ করি তাই শেখার জায়গাটাও খুব কম।

সেই হিসেবে ছবিটা আমার জন্য পরিপূর্ণ একটা ওয়ার্কশপ ছিল। ছবির নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল হচ্ছে এমন নির্মাতা যার সাথে কাজ করতে পারার অভিজ্ঞতা মানেই হচ্ছে একটা শিক্ষা সফর। সেই হিসেবে আমি বলবো একটা ধাপ এগিয়েছি আমি। আমার লক্ষ্যই হচ্ছে সিনেমা, সিনেমাতেই নিজেকে প্রতিষ্ঠিত দেখতে চাই।

এছাড়া মাসুদ হাসান উজ্জ্বলেরও এটি প্রথম সিনেমা। সিনেমাটিতে থাকছে মোট ৫টি গান। যার একটি গান করেছেন দেশের জনপ্রিয় ব্যান্ডদল অর্থহীনের প্রতিষ্ঠাতা ও দলনেতা সাইদুস সালেহীন খালেদ সুমন।

মাসুদ হাসান উজ্জ্বল বলেন, ‘ঊনপঞ্চাশ বাতাস চেনা গল্পের চলচ্চিত্র নয়। গল্পের আঁকবাঁক আগাম অনুমান করাও সম্ভব নয়। এইরকম একটা গল্পের অভিনয়শিল্পী চুড়ান্ত করতেও যথেষ্ট বেগ পেতে হয়েছে। অভিনয় শিল্পী চুড়ান্ত করতে সময় লেগেছে ৬ মাস। আমরা ৩ মাস টানা লাইট এবং ক্যামেরার সামনে মহড়া করেছি । সব কিছু দেখে বুঝে শার্লিন ফারজানা এবং ইমতিয়াজ বর্ষনকে চুড়ান্ত করেছি।’

পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’র কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনা করছেন মাসুদ হাসান উজ্জ্বল নিজেই। শুধু তাই নয়, ফটোগ্রাফি এবং পোস্টার ডিজাইনও তার করা। প্রযোজনা প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।

দীর্ঘ দুই বছর ধাপে ধাপে শুটিং শেষ করার পর এতটা সময় নিচ্ছেন ছবিটি মুক্তি দিতে। এই বিষয়ে নির্মাতা বলেন, ‘অনেক দিন ধরে শুটিং করেছি। গল্পের কারণে আমরা বিভিন্ন আবহাওয়ায় কাজ করেছি। এছাড়া ডাবিং ও পোস্ট প্রোডাকশনেও অনেকটা সময় নিয়েছি। আসলে যতক্ষণ না আমার মনে হয়েছে সবকিছু সুন্দর হয়েছে, ততক্ষণ আমি বারবার করেছি জিনিসগুলো।’

সোনালীনিউজ/এসআই