শনিবার, ০৮ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

মুসলিমরা ভিসা শেষে ভারতে থাকলে ২০০ গুণ জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ ডিসেম্বর ২০১৯, বুধবার ০৯:৪৬ এএম

মুসলিমরা ভিসা শেষে ভারতে থাকলে ২০০ গুণ জরিমানা

ঢাকা : ভারতে ভিসার মেয়াদ শেষে অবস্থান করলে মুসলিমদের হিন্দুদের চেয়ে কমপক্ষে ২০০ গুণ বেশি জরিমানা দিতে হবে। সম্প্রতি ভিসাসংক্রান্ত নিয়মে পরিবর্তন এনে এই নিয়ম চালু করেছে নিজেদের ধর্মনিরপেক্ষ দাবি করা দেশটি।

ভারতে বিদেশিদের আঞ্চলিক নিবন্ধন অফিসের (এফআরআরও) ওয়েবসাইটে জানানো হয়েছে, ভিসার মেয়াদের চেয়ে দুই বছর অতিরিক্ত সময় সে দেশে অবস্থান করলে বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তানের সংখ্যালঘুদের জরিমানা হবে ৫০০ রুপি। তিন মাসের বেশি সময় অবস্থান করলে জরিমানা ২০০ রুপি এবং তিন মাসের কম সময় অবস্থান করলে ১০০ রুপি জরিমানা গুনতে হবে।

কিন্তু ওই তিন দেশের কোনো মুসলিম যদি তার ভিসার মেয়াদের চেয়ে দুই বছর ভারতে বেশি অবস্থান করেন তাহলে তার জরিমানা হবে ৫০০ মার্কিন ডলার (৩৫ হাজার রুপি), তিন মাস অবস্থান করলে ৪০০ মার্কিন ডলার (২৮ হাজার রুপি), তিন মাসের কম অবস্থান করলে ৩০০ মার্কিন ডলার (২১ হাজার রুপি)।

ভারতের এমন পদক্ষেপকে ধর্মীয় বৈষম্য হিসেবে উল্লেখ করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কার্যালয়। আগামী কোনো দ্বিপাক্ষিক বৈঠকে তারা বিষয়টি ভারতের কাছে তুলে ধরা হবে বলেও জানানো হয়েছে।

এর আগে গত মাসে বাংলাদেশি ক্রিকেটার সাইফ হাসান ভারতে নির্ধারিত সময়ের বেশি অবস্থান করায় তাকে ২১ হাজার রুপি জরিমানা করা হয়। যদিও তিনি এ বিষয়ে কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনকে অবহিত করেন। খবর দ্য হিন্দুর।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue