মঙ্গলবার, ১১ আগস্ট, ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশে এবার দেরি হবে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ অক্টোবর ২০১৯, শুক্রবার ১২:৫২ পিএম

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশে এবার দেরি হবে

ঢাকা: অন্যান্য বছর মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ফলাফল ৪৮ ঘণ্টা মধ্যে প্রকাশ করা হলেও এবার ফলাফল প্রকাশে দেরি হবে। 

এবার ৭২ ঘণ্টার আগে ফলাফল প্রকাশ করা সম্ভব হবে না। অন্যান্য বছর অপটিক্যাল মার্ক রিকগনেশন (ওএমআর) মেশিনে শুধুমাত্র উত্তরপত্র দেখা হলেও এবারই প্রথম প্রশ্ন ও উত্তরপত্র দুটোই ইন্টিলিজেন্স ক্যারেকটার রিকগনেশন (আইসিআর) নামক মেশিনে দেখা হবে। 

এবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী ৭৩ হাজারের বেশি পরীক্ষার্থীর খাতা দেখতে হবে বলে গতবারের চেয়ে দ্বিগুণ সময় লাগবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ আজ বেলা সাড়ে ১১টায় জানান, চারদিনের মধ্যে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা সম্ভব হবে বলে আশা করছি। বিলম্বের কারণ জানতে চাইলে তিনি বলেন, গত বছর পর্যন্ত ওএমআর মেশিনে শুধুমাত্র উত্তরপত্র (এ৪ আকারের কাগজ) প্রবেশ করিয়ে পরীক্ষা করা হতো। আকারে ছোট হওয়ায় এতে সময় কম লাগতো। কিন্তু এবার ভিন্ন পদ্ধতিতে ও ভিন্ন মেশিনে উত্তর ও প্রশ্নপত্র উভয়ই পরীক্ষা করে দেখা হবে। এবার আগের তুলনায় বড় আকারের (এ-৩ আকারের কাগজ) আইসিআর মেশিনে পরীক্ষা করা হবে।

মেশিনে প্রশ্ন ও উত্তরপত্র উভয় পরীক্ষা ও কাগজের আকার বড় হওয়ার কারণে সময় বেশি লাগবে। তিনি বলেন, কম-বেশি ৪দিন লাগতে পারে। তবে চেষ্টা থাকবে যত দ্রুত পরীক্ষার ফলাফল ঘোষণা করা যায়।

আজ শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর ছিল।

এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত বছরের চেয়ে এ বছর ৭ হাজার ৯ জন বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue