সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯, ৪ অগ্রাহায়ণ ১৪২৬

মেসির সর্বকালের সেরা ফরোয়ার্ড রোনাল্ডো

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৭ অক্টোবর ২০১৯, রবিবার ০৮:২৯ পিএম

মেসির সর্বকালের সেরা ফরোয়ার্ড রোনাল্ডো

ঢাকা : ক্রিস্টিয়ানো রোনালদো না লিওনেল মেসি, কে সেরা এ নিয়ে তর্ক হয় চায়ের কাপে। এই দুজনকে নিয়ে এখনকার প্রজন্ম বেশি মগ্ন।  কিন্তু মেসি সবাইকে অবাক করে সাফ বলে দিলেন ক্রিস্টিয়ানো রোনালদো নন ব্রাজিলের রোনাল্ডো সর্বকালের সেরা ফরোয়ার্ড।  মেসি জানিয়েছেন, তিনি যাদের খেলা দেখেছেন তাদের মধ্যে ব্রাজিলের রোনাল্ডোই সেরা।  

মেসির ক্লাব বার্সেলোনার হয়ে এক সময় খেলতেন বড় রোনাল্ডো।  আবার মেসির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো যে ক্লাবে খেলে নাম কামিয়েছেন সেই রিয়াল মাদ্রিদেও খেলেছেন ব্রাজিলের রোনাল্ডো।  একসময় চোখ বন্ধ করে বিশ্বের সেরা ফরোয়ার্ড তাঁকেই বলা হতো।  ক্লাব পর্যায়ে তিনশোর বেশি ম্যাচ খেলেছেন রোনাল্ডো।  গোল করেছেন ৩৪৩টি।  ব্রাজিলের জাতীয় দলের জার্সি গায়ে ৯৮ ম্যাচে ৬২টি গোল করেছেন।  এর মধ্যে বিশ্বকাপের মঞ্চে তিনি গোল করেছেন ১৫টি।  আন্তর্জাতিক ফুটবলে তাঁর এই সাফল্য সত্যিই অভাবনীয়।  তাছাড়া, রোনাল্ডোর খেলার প্রভাব যে শুধু এই পরিসংখ্যানের মধ্যে সীমাবদ্ধ তা নয়। তাঁকে যারা চাক্ষুস দেখেছেন, তাঁরা বলেন রোনাল্ডোর গতি, ক্ষীপ্রতা আর শৈলী যে কোনও ফুটবলারের জন্য ঈর্ষণীয়।

২০১১ সালে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান রোনাল্ডো ডি লিমা। তাঁর গুণমুগ্ধের সংখ্যা নেহাত কম নয়। সেই তালিকায় নাম লেখালেন স্বয়ং মেসিও।

যদিও মেসি ভক্তদের মতে এটা তাঁর অতি বিনয়ের নির্দশন।  আসলে সর্বকালের সেরা ফরোয়ার্ড মেসি নিজেই। পরিসংখ্যান বলছে রোনাল্ডোর চেয়ে পরিসংখ্যানের বিচারে অনেকটাই এগিয়ে মেসি। তাছাড়া সব মিলিয়ে মোট ছয়বার ফিফার বর্ষসেরা ফুটবলারও হয়েছেন তিনি। একইভাবে ক্রিস্টিয়ানো রোনালদো সমর্থকরাও মনে করেন, সর্বকালের সেরা ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো। ক্যারিয়ারে ইতিমধ্যেই ৭০০ গোলের গণ্ডি পেরিয়ে গিয়েছেন তিনি। এ প্রজন্মের ফুটবল সমর্থকদের মধ্যে মেসি-রোনালদোর এই চিরন্তন বিবাদ হয়তো চলতেই থাকবে। কিন্তু মেসি নিজে যে বড় রোনাল্ডোকেই বেশি পছন্দ করেন তা জানা গেল।

সোনালীনিউজ/আরআইবি/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue