শুক্রবার, ০২ অক্টোবর, ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭

যারা আয়কর রিটার্ন দিতে পারেননি, তাদের সুখবর

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৭ জুলাই ২০২০, মঙ্গলবার ০৯:২৬ পিএম

যারা আয়কর রিটার্ন দিতে পারেননি, তাদের সুখবর

ফাইল ছবি

ঢাকা : প্রতিবছর ৩০ নভেম্বর পর্যন্ত বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়া যায়। গতবার করদাতাদের অনেকেই নানা কারণে নির্ধারিত সময়ে বার্ষিক আয়কর বিবরণী জমা দিতে পারেন না। তারা যৌক্তিক কারণ দেখিয়ে রিটার্ন দেওয়ার সময় বাড়িয়ে নেন। গত বছরের রিটার্ন দিতে অনেকেই দুই দফা সময় বাড়িয়ে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সময় নিয়েছিলেন। 

তবে করোনা সংকটের কারণে সবকিছু বন্ধ থাকায় রিটার্ন দিতে পারেননি তারা। এনবিআর ওই সব করদাতার জন্য বিশেষ সুযোগ দিয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তারা জরিমানা, সুদ ছাড়াই রিটার্ন দিতে পারবেন। গত ৩০ জুন এই সংক্রান্ত একটি আদেশ দিয়েছে আয়কর বিভাগ।

আদেশে বলা হয়েছে, গত ২৬ মার্চ থেকে এই পর্যন্ত যে করদাতাদের আয়কর অধ্যাদেশের বিভিন্ন শর্ত পরিপালনের মেয়াদ পার হয়েছে, তারা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওই সব শর্ত পূরণের সুযোগ পাবেন। এতে জরিমানা, সুদ আরোপ হবে না। এনবিআরের এই চিঠির মাধ্যমে রিটার্ন জমার জন্য যারা সময় চেয়েছিলেন, তারাও পড়বেন।

উল্লেখ্য, প্রতিবছর ৩০ নভেম্বর পর্যন্ত বার্ষিক আয়কর বিবরণী জমা দেওয়া যায়। এর পরে যৌক্তিক কারণ দেখিয়ে দুই মাস করে চার মাস সময় বৃদ্ধির সুযোগ আছে। এনবিআর সূত্রে জানা গেছে, প্রতি বছর দেড় থেকে দুই লাখ করদাতা সময় বৃদ্ধির আবেদন করেন। প্রতি বছর ২০ থেকে ২২ লাখ করদাতা বার্ষিক আয়কর রিটার্ন জমা দেন। 

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue