বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

যুক্তরাষ্ট্রের শহরে মাইকে আজানের অনুমতি

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০, শুক্রবার ১১:০৩ এএম

যুক্তরাষ্ট্রের শহরে মাইকে আজানের অনুমতি

ঢাকা: শব্দ দূষণের দোহাই দিয়ে যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের পিটারসন শহরে মাইকে আজান দেয়ার অনুমতি ছিল না। মসজিদের ভেতরে বক্স ব্যবহার করে স্বল্পমাত্রার ভলিউমে আজান দেয়া হতো সেখানে।

যার আওয়াজ মসজিদ গণ্ডিতেই সীমবদ্ধ ছিল। তবে চলতি মাসের ১৯ তারিখ থেকে লাউড স্পিকারে (মাইকে) আজান দেয়ার অনুমতি মিলেছে শহরটিতে।

পিটারসন শহরের বাঙালি কমিউিনটির মুসলিম প্রতিনিধি খালিকের প্রচেষ্টায় এমন অনুমতি মিলেছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম পিটারসন টাইমস।

এ বিষয়ে কাউন্সিল অন ইসলামিক রিলেশনসের নিউজার্সির প্রধান সালেদিন মাকসুদ বলেন, বিভিন্ন সম্প্রদায়ের মানুষরা মুসলমানদের আজানের ব্যাপারে একমত হয়েছেন।

এ ক্ষেত্রে শব্দ দূষণ বিরোধী আইনটিকে রদ করা হয়েছে। মাইক ব্যবহারের অনুমতির বিষয়ে সাত কর্মকর্তার সবাই একমত হয়েছেন। এখন থেকে আমরা মাইকে পাঁচ ওয়াক্তের আজান দিতে পারব। তবে এ ক্ষেত্রে আজানের ব্যাপ্তি ৫ মিনিটের বেশি হতে পারবে না বলে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, পিটারসন শহরে ৩০ হাজার মুসলমান বসবাস করেন। ১৫টি মসজিদ রয়েছে এখানে। এখানের খ্রিষ্টানদের চার্চে যেভাবে বেল বাজানো হয়, একইভাবে নামাজের জন্য আজান দিতে পারবে মসজিদ। সূত্র : নিউজার্সি নিউজ১২

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue