মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক বাতিল করল চীন

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০১ অক্টোবর ২০১৮, সোমবার ১২:৫৪ পিএম

যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক বাতিল করল চীন

ঢাকা : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বৈঠকটি বাতিল করেছে চীন। এই অক্টোবরেই হওয়ার কথা ছিল ওই বৈঠক। কিন্তু রোববার (৩০ সেপ্টেম্বর) একজন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তা তা বাতিল হবার বিষয় নিশ্চিত করেছেন।

যদিও এর কয়েকদিন আগেই চীনের এক কর্মকর্তা জানিয়েছিলেন, দুই দেশের মধ্যকার সমস্যা নিয়ে আতঙ্কিত হবার কোনো কারণ নেই। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

চীনের রাজনীতির সঙ্গে জড়িত একজন কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকটি পুনরায় কবে হতে পারে তা এখনও ¯পষ্ট নয়। কি কারণে ওই বৈঠক বাতিল করা হয়েছে তাও নিশ্চিত নয়। তবে অস্ত্র বিক্রি, দক্ষিণ চীন সাগরে সেনাবাহিনীর তৎপরতা নিয়ে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যকার বিরোধ রয়েছে।

এ ছাড়া যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে শুরু হয়েছে এক বিশাল মাপের বাণিজ্যিক যুদ্ধ।

দু’দেশই একে অন্যের পণ্যের বিরুদ্ধে বড় ধরনের শুল্ক আরোপ করে এই যুদ্ধে শামিল। এসব ঘটনা কি বৈঠক বাতিলে অবদান রেখেছে কিনা তাও স্পষ্ট নয়। তবে এই দুই পরাশক্তির মধ্যে সমস্যা আরো বাড়ছে। যা উভয়ের জন্যই ভয়ানক হতে পারে। তবে বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়, চীনের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় কোনো মন্তব্য করতে রাজি হয় নি।

চীনের উচ্চপর্যায়ের রাজনীতিক ওয়াং ই শুক্রবার জানিয়েছিলেন, বেইজং এবং ওয়াশিংটনের মধ্যকার কোনো বিষয় নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। চীনের বাণিজ্য নিয়ে চাপ প্রয়োগ করা কিংবা ব্ল্যাকমেইল করার কোনো সুযোগ নেই বলেও তিনি সতর্ক করেছিলেন। এর আগে বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রা¤প বেইজিংয়ের বিরুদ্ধে অভিযোগ করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকান পার্টিকে ঠেকানোর চেষ্টা করছে চীন। যদিও  তিনি এ সংক্রান্ত কোনো প্রমাণ দেখাতে পারেন নি। সেই একই অধিবেশনে ওয়াং ই এ অভিযোগ প্রত্যাখ্যান করেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue