বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

যুক্তরাষ্ট্র ইরানকে উত্তেজিত করছে

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুন ২০১৯, রবিবার ০১:২৮ পিএম

যুক্তরাষ্ট্র ইরানকে উত্তেজিত করছে

ঢাকা : মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদ বলেছেন, যুক্তরাষ্ট্র ইরানকে উত্তেজিত করছে এবং এর ফলে বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান উত্তেজনার জন্য কে দায়ী- শনিবার এমন প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। খবর সিএনবিসি'র।

মাহাথির মোহাম্মদ বলেন, আমার মতে এই উত্তেজনার মূলে আছে যুক্তরাষ্ট্র। প্রথমে যুক্তরাষ্ট্র (পারমাণবিক) চুক্তি থেকে বেরিয়ে গেল এবং পরবর্তীতে তারা উপসাগরে একাধিক জাহাজ পাঠালো। যুক্তরাষ্ট্র এভাবে ইরানকে উত্তেজিত করছে।

তিনি বলেন, যদি ইরান ও যুক্তরাষ্ট্র যুদ্ধে জড়িয়ে পড়ে, তবে এই যুদ্ধ শুধু তাদের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। এটি হবে বিশ্বযুদ্ধ। কারণ যে দেশগুলো পারমাণবিক অস্ত্রের ব্যবহার দেখতে চায় না, সেগুলোকেও এক্ষেত্রে ব্যবহার করা হবে। এসব দেশও যুদ্ধে জড়িয়ে পড়বে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্স সম্মেলনে যোগদান উপলক্ষে দেশটিতে সফরকালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীকে প্রশ্নটি করেন যুক্তরাষ্ট্রের গণমাধ্যমটির সংবাদ উপস্থাপিকা তানভির গিল।

বৃহস্পতিবার তেহরান একটি আমেরিকান ড্রোন ভূপাতিত করার পর ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছায়। ইরান ড্রোনটি ভূপাতিত করার পর দেশটিতে সামরিক হামলার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শেষমেশ তিনি তার সিদ্ধান্ত বাতিল করেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue