শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

যেখানে ৫০ শতাংশ ভোট পড়েছে সেখানে জেতেনি বিএনপি

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২০, সোমবার ০৯:৩৫ এএম

যেখানে ৫০ শতাংশ ভোট পড়েছে সেখানে জেতেনি বিএনপি

ঢাকা : ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ১ হাজার ৩১৮টি কেন্দ্রে ভোট গ্রহণ করা হয়। এর মধ্যে ৫০ শতাংশের বেশি ভোট পড়েছে ৫০ কেন্দ্রে। ঢাকার উত্তরের এসিটিতে ৪০ শতাংশের বেশি ভোট পড়েছে ৫২টি কেন্দ্রে। এর মধ্যে ৬টিতে জয়ী হয়েছে ধানের শীষ। বাকি সব কেন্দ্রে নৌকা প্রতীক বিজয়ী হয়েছে। এসব কেন্দ্রের সবকটিতে জিতেছে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা মেয়র আতিকুল ইসলাম। 

সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম সাখাওয়াত হোসেন বলেন, স্বাভাবিকভাবে ভোট হলে সেখানে ৫০ থেকে ৬০ শতাংশ মানুষের ভোটকেন্দ্রে যাওয়ার কথা। কিন্তু আমরা তো ভোটার উপস্থিতি কম দেখেছি। তা ছাড়া ভোটকেন্দ্রগুলোয় ঘোষণা দিয়ে পাহারা দেওয়ার কথা বলা হয়েছিল, তা-ই হয়েছে। সেখানে তারা নিজেরা ভোটার নিয়ে এসেছেন কিনা জানি না। আবার শুনেছি ভোটকেন্দ্রের মধ্যেও দলীয় লোক অবস্থান করেছেন। 

তিনি আরো বলেন, ভোটের এই ফল স্বাভাবিক বলা যাবে না। তবে ইভিএমে ত্রুটি হওয়ার কথা না। এখন ঘোষণার সময় কোনো কারসাজি হয়েছে কিনা, আমার জানা নেই। এটা যদি কেউ চ্যালেঞ্জ করেন, তখন তথ্য পাওয়া গেছে বলা যাবে।

ফল বিশ্লেষণ করে দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫০টি কেন্দ্রে ৫০ শতাংশের বেশি ভোট পড়েছে। এসব কেন্দ্রের সবকটিতে নৌকা প্রতীকের লড়াই করা মো. আতিকুল ইসলাম বিজয়ী হয়েছেন। উত্তরা আইডিয়াল কলেজ কেন্দ্রে ২১৮০ ভোটারের মধ্যে ১৭০৫ জন ভোট দিয়েছেন। এর মধ্যে নৌকা পেয়েছে ১৬৮০ ভোট। ধানের শীষ পেয়েছে ১৯ ভোট। হাতপাখা পেয়েছে ৫টি। বাকি প্রার্থীদের কেউ কোনো ভোট পায়নি। পারিতা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মোট ভোটার ২৮৯২টি। এর মধ্যে ১২৬৮ জন ভোট দিয়েছেন। ১০৬৪ ভোট পেয়েছে নৌকা। ১৯৭ ভোট পেয়েছে ধানের শীষ। ঢাকার উত্তরের এই সিটিতে ৪০ শতাংশের বেশি ভোট পড়েছে ৫২টি কেন্দ্রে। এর মধ্যে ৬টি কেন্দ্রে ধানের শীষ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা তাবিথ আউয়াল বিজয়ী হয়েছেন। বাকি সব কেন্দ্রে নৌকা প্রতীক বিজয়ী হয়েছে।

বিশ্লেষণ করে দেখা যায়, ১০টি কেন্দ্রে ৭০ শতাংশের বেশি ভোট পড়ে। ২৪৪টি কেন্দ্রে ভোট পড়ে ১৫ শতাংশের কম। এই সিটিতে সবচেয়ে কম ভোট পড়ে মিরপুর ১৪ নম্বর সেকশনের শহীদ পুলিশ স্মৃতি উচ্চবিদ্যালয়ের একটি কেন্দ্রে। এই কেন্দ্রে মাত্র ৩ শতাংশ ভোট পড়েছে। আর সর্বোচ্চ হারে ভোট পড়েছে উত্তরা আইডিয়াল কলেজ কেন্দ্রে, ৭৮ দশমিক ২১ শতাংশ। ৩০৬টি কেন্দ্রে একশর কম ভোট পেয়েছেন তাবিথ আউয়াল। ৩৯টি কেন্দ্রে একশরও কম করে ভোট পেয়েছেন মো.আতিকুল ইসলাম।

ঢাকার উত্তর সিটিতে সাধারণ ওয়ার্ড ৫৪টি। মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এর মধ্যে ৭ লাখ ৬২ হাজার ৭৮৮ জন ভোট দিয়েছেন, যার মধ্যে বৈধ ভোট ৭ লাখ ৬১ হাজার ২৫৮টি। ভোট বাতিল হয়েছে ১ হাজার ৫৩০টি। ভোট পড়েছে ২৫.৩২ শতাংশ। মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৭ জন। তাদের মধ্যে আতিকুল ইসলাম ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট। উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে অন্য প্রার্থীদের মধ্যে কাস্তে প্রতীকে সিপিবির আহম্মেদ সাজেদুল হক রুবেল ১৫ হাজার ১২২, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলনের শেখ ফজলে বারী মাসউদ ২৮ হাজার ২০০, আম প্রতীকে এনপিপির আনিসুর রহমান দেওয়ান ৩ হাজার ৮৫৩ ভোট এবং বাঘ প্রতীকে পিডিপির শাহীন খান ২ হাজার ১১১ ভোট পেয়েছেন।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue