শনিবার, ১৫ আগস্ট, ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭

যেভাবে পাওয়া যাবে প্রাথমিক বৃত্তির পূর্ণাঙ্গ তালিকা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০, মঙ্গলবার ০৫:০৩ পিএম

যেভাবে পাওয়া যাবে প্রাথমিক বৃত্তির পূর্ণাঙ্গ তালিকা

ঢাকা: ২০১৯ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। এর মধ্যে ট্যালেন্টপুলে বৃত্তি পাবে ৩৩ হাজার শিক্ষার্থী। আর ৪৯ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে দেয়া হবে সাধারণ কোটার বৃত্তি।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফল ঘোষণা করেন গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। 

প্রতিমন্ত্রী জানান, ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩০০ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ২২৫ টাকা করে দেয়া হবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বৃত্তির টাকা দেয়া হবে।
 
এবার মোট ৮ হাজার ২৪টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটিতে ৬ জন করে (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) মোট ৪৮ হাজার ১৪৪টি সাধারণ বৃত্তি দেয়া হবে। আর অবশিষ্ট ১ হাজার ৩৫৬ টি বৃত্তি থেকে প্রতি উপজেলায় আরও ২টি করে (১ জন ছাত্র, ১ জন ছাত্রী)  ৫১১টি উপজেলায় ১ হাজার ২২টি সাধারণ বৃত্তি দেয়া হবে। অবশিষ্ট ৩৩৪টি বৃত্তি থেকে প্রতিটি জেলায় আরও ৪টি  (২ জন ছাত্র, ২ জন ছাত্রী) করে ৬৪ জেলার ২৫৬জন শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট  (www.dpe.gov.bd) পাওয়া যাবে।

গত ৩১ ডিসেম্বর ২০১৯ খ্রিষ্টাব্দের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ৫০ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন পরীক্ষার্থী। ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিল। এদের মধ্যে পাস করে ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন পরীক্ষার্থী। উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue