বুধবার, ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

যে কারণে কমছে নারীদের যৌন চাহিদা

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ জুলাই ২০১৯, সোমবার ০৬:১০ পিএম

যে কারণে কমছে নারীদের যৌন চাহিদা

ঢাকা : নারীদের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে যৌন চাহিদাও কমতে থাকে। এক্ষেত্রে সমবয়সী পুরুষদের চেয়ে পিছিয়ে থাকেন তারা। এমনকি নির্দিষ্ট একটি সময়ের পর তাদের আর সেই চাহিদাও থাকে না। যুক্তরাষ্ট্রের একদল গবেষক প্রায় সাড়ে চার হাজার নারীর ওপর সমীক্ষা চালানোর পর এসব তথ্য সামনে এনেছে।

নর্থ আমেরিকান মেনোপজ সোসাইটি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, নির্দিষ্ট একটি বয়স অর্থাৎ ঋতুস্রাব বন্ধের পর অন্তরঙ্গ সম্পর্ক, শরীরিক ও মানসিক স্থিতির পরিবর্তন ঘটে নারীদের। এমনকি ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়ার পর যৌনতায় আসক্তি কমে যায়। তবে এক্ষেত্রে পুরুষসঙ্গীর ভূমিকা বেশি গুরুত্বপূর্ণ।

সমীক্ষায় অংশ নেয়া অনেকেই বলেছেন, ঋতুস্রাবের পর শারীরিক সুখ বঞ্চিত হন তারা। এটি হয় নিজের শারীরিক কারণে। এই সময় শরীরের গোপনাঙ্গে পরিবর্তন আসে। শুষ্কতা বৃদ্ধি পায়।

এজন্য এই বয়সে এসে তারা দৈহিক মিলন থেকে মুখ ফিরিয়ে নেন। তবে নিয়মিত চিকিৎসা নেয়ায় এই সমস্যা থেকে অনেকেই মুক্তি পেয়েছেন বলে জানিয়েছেন।

দেশটির প্রায় সাড়ে ৪ হাজার নারীর ওপর এই সমীক্ষা পরিচালনা করা হয়। সমীক্ষা যখন শুরু হয়, তখন এই নারীদের প্রত্যেকেই যৌনজীবনে সক্রিয় ছিলেন। দীর্ঘ কয়েক বছর ধরে চালানো এই সমীক্ষায় গবেষকরা দেখেছেন যে নারীরা ধীরে ধীরে যৌনতায় আগ্রহ হারিয়েছেন।

এমনকি বয়স বাড়ার সঙ্গে শারীরিক পরিবর্তন ঘটে নারীদের। তবে শুধুমাত্র ঋতুস্রাবের পর নয়, বয়স বাড়লেও শারীরিক ক্ষমতাও কমে। এতেও কমে যায় যৌন চাহিদা।

সোনালীনিউজ/ঢাকা

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue