বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

যে কারণে তুমুল বিতর্কে ট্রাম্প-থেরেসা

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ জুলাই ২০১৯, বুধবার ০৪:২৪ পিএম

যে কারণে তুমুল বিতর্কে ট্রাম্প-থেরেসা

ঢাকা : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবার তুমুল বিতর্কে জড়িয়েছেন ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মে'র সাথে। ট্রাম্পের মতে, ব্রিটেন দ্রুত নতুন প্রধানমন্ত্রী পেতে চলেছে, এটাই ভালো ব্যাপার!

সম্প্রতি ফাঁস হওয়া যুক্তরাষ্ট্রে নিযুক্ত ব্রিটেনের দূত কিম ডারোখ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে যে ধরনের মন্তব্য করেছেন, তাতে তার কিছুই বলার নেই বলেও জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু তারপর থেকে ট্রাম্পের আক্রমণের ধার আরও বেড়েছে। এবার মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ‘‘যুক্তরাষ্ট্রে যে পাগলা দূতকে পাঠিয়েছে ব্রিটেন, তাকে নিয়ে আমরা এতটুকু উৎসাহী নই। অত্যন্ত নির্বোধ একটা লোক।’’

এদিকে, নিজের দূতের পাশে দাঁড়িয়েছেন ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মে। বিদায়ী প্রধানমন্ত্রী এর আগেও জানিয়েছিলেন, দূত ডারোখ যা বলেছেন, তাতে তার ‘পূর্ণ সমর্থন’ রয়েছে। ট্রাম্পের আক্রমণের মুখে ফের একই কথা বলেছেন তিনি।

ব্রিটেনের দূত কিম ডারোখ লন্ডনে গোপন কূটনৈতিক কেবল পাঠিয়ে ট্রাম্প সম্পর্কে বলেছিলেন,'' মার্কিন প্রেসিডেন্ট অযোগ্য ও অদক্ষ।'' ‘‘অমর্যাদায় শেষ হবে ট্রাম্পের কেরিয়ার’’ এমন বার্তাও লিখে পাঠিয়েছেন ডারোখ। এই বার্তা ফাঁস হয়ে যায় একটি ব্রিটিশ ট্যাবলয়েডে।

তারপর থেকে আমেরিকা-ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্কে টানা-পোড়ন বেড়েছে। এমনিতে তারা বন্ধু-দেশ হলেও দূতের মন্তব্য নিয়ে কাটা ছেঁড়া চলছে মার্কিন প্রশাসনে। আনন্দবাজার।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue