রবিবার, ২৯ মার্চ, ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

যে ৬টি নিয়ম মেনে চললে করোনার ঝুঁকি কমে

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৮ মার্চ ২০২০, রবিবার ০১:০২ পিএম

যে ৬টি নিয়ম মেনে চললে করোনার ঝুঁকি কমে

ঢাকা: ‘২০১৯ এনসিওভি’ নামের ভাইরাস থেকেই এই রোগ ছড়িয়ে পড়ছে। কয়েক দশক আগেও এই ভাইরাস এত মারাত্মক ছিল না। কিন্তু জিনগত মিউটেশনের ফলে কোনো কোনো ভাইরাস তার স্বভাব, আকার ও প্রকৃতি বদলে ফেলে। প্রাণঘাতী এই ভাইরাস এখন মহামারী রুপ নিয়েছে। তাই এই ভাইরাসের সঙ্গে লড়াই করা এখন কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছে।

চিকিৎসকদের মতে, করোনা নিয়ে আতঙ্কিত ও ভয় পাওয়ার কোনো কারণ নেই। ১০০ জনের মধ্যে মোটে দুজনের এই রোগে মৃত্যু হতে পারে। বাকি ৯৮ জনই কিন্তু শরীরের প্রতিরোধ ক্ষমতা দিয়ে এই অসুখ থেকে সুস্থ হতে পারবেন।

তবে কিছু নিয়ম মেনে চললে করোনা ঝুঁকি কমে। আসুন জেনে নিই করোনা থেকে সুরক্ষিত থাকতে যা করবেন-

১. সাবান বা অ্যালকোহল বেসড হ্যান্ডওয়াশ দিয়ে হাত ভালোভাবে ধুয়ে নিন।

২. প্রকাশ্যে কফ বা থুতু ফেলবেন না।

৩. সুস্থ মানুষের জন্য মাস্ক লাগবে না। তবে ঘরে কোনো আক্রান্ত মানুষ থাকলে বা বাইরে বের হলে মাস্ক ব্যবহার করুন। মাস্ক যেখানে-সেখানে ফেলবেনও না।

৪. ঘরবাড়ি, অফিস পরিষ্কার রাখুন।

৫. জ্বরের সঙ্গে সর্দি-কাশি-শ্বাসকষ্ট ও নিম্ন রক্তচাপের সমস্যা থাকতে পারে। এসব লক্ষণ দেখা দিলে ওষুধ খাওয়া ১০ দিনের মধ্যেও যদি ভালো না হয়, তবে চিকিৎসকের পরামর্শ নিন।

৬. যদি কোভিড-১৯-এ আক্রান্ত হয়েও থাকেন। তবে নিয়ম মেনে চললে সারবে। অন্তত ১৪ দিন আলাদা থাকুন। ৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এমন খাবার খান। এ ছাড়া ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে পারেন। তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue