সোমবার, ১৯ আগস্ট, ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

রাজধানীর যেসব স্থানে বসবে পশুরহাট

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ জুলাই ২০১৯, বুধবার ১২:৩৩ পিএম

রাজধানীর যেসব স্থানে বসবে পশুরহাট

ঢাকা : ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ১০টি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১৪টি স্থানে কোরবানির পশুরহাট বসবে।

ঈদুল আজহার দিন ও তার আগের তিনদিনসহ মোট চারদিন অস্থায়ী কোরবানির পশুরহাট ইজারা দিয়েছে ডিএনসিসি-ডিএসসিসি।

এবার হাটগুলোতে সরকারি মূল্য ও শিডিউল মূল্যসহ পরিচ্ছন্ন ফি নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) এ সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।  

প্রাণিসম্পদ অধিদফতরে ‘আসন্ন পবিত্র ঈদুল আজহা-২০১৯ উদযাপন উপলক্ষে কোরবানির পশুরহাটে সুস্থ-সবল গবাদিপশু সরবরাহ ও বিক্রয় নিশ্চিতকল্পে মতবিনিময় সভা’ আয়োজন করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর সভাপতিত্বে মতবিনিময় সভায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ড. হিরেশ রঞ্জন ভৌমিক, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ডিজি নাথুরাম সরকার, স্বরাষ্ট্র,  জননিরাপত্তা বিভাগ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন, বাংলাদেশ ডেইরি ফার্মার্স অ্যাসোসিয়েশনসহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা এতে উপস্থিত ছিলেন।

ডিএসসিসি এলাকার হাট : এবার দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি স্থানে অস্থায়ী কোরবানির পশুরহাট বসবে। গত কোরবানির ঈদের ১৩টি স্থানে হাট বসেছিল, এবার নতুন করে আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গায় এবার হাট বসবে।

এছাড়া ডিএসসিসির উত্তর শাহজাহানপুরের খিলগাঁও রেলগেট-মৈত্রী সংঘ মাঠ, ঝিগাতলা হাজারীবাগ মাঠ, লালবাগ রহমত খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যান বাড়ি মোড়, পোস্তগোলা শ্মশানঘাট , শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, ৩২ নম্বর ওয়ার্ডের সামসাবাদ মাঠ, কমলাপুর স্টেডিয়াম-সংলগ্ন আশপাশের খালি জায়গা, শনির আখড়া-দনিয়া কলেজ মাঠ, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, ৪১ নম্বর ওয়ার্ডের কাউয়ার টেক মাঠ ও আফতাব নগর ইস্টার্ন হাউজিং মেরাদিয়া বাজার।

ডিএনসিসি এলাকার হাট : অন্যদিকে ডিএনসিসি এলাকার মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের ২ নম্বর সেতুর পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের উভয়পাশের ফাঁকা জায়গা, খিলক্ষেত বনরূপা আবাসিক প্রকল্পের খালি জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক সংলগ্ন উত্তর পাশে, ভাটারা (সাইদ নগর), ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনসের খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, মিরপুর ডিওএইচএসের উত্তর পাশে সেতু প্রোপার্টি, উত্তরখান মৈনারটেক শহিদ নগর হাউজিংয়ের খালি জায়গায় অস্থায়ীভাবে পশুরহাট বসবে।

প্রাণিসম্পদ অধিদফতর সূত্র জানায়, সারাদেশে মোট ২ হাজার ৩৬২টি কোরবানির পশুরহাটে দায়িত্ব পালনের জন্য ১ হাজার ১৯৩টি ভেটেরিনারি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। হাটে ভেটেরিনারি মেডিকেল টিমের কার্যক্রম মনিটারিংয়ের জন্য কেন্দ্রীয় মনিটারিং টিম ও বিশেষজ্ঞ টিম থাকবে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue