সোমবার, ২৭ জানুয়ারি, ২০২০, ১৪ মাঘ ১৪২৬

রিট খারিজ, নির্ধারিত তারিখেই ঢাকার দুই সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ জানুয়ারি ২০২০, মঙ্গলবার ০৩:৫৫ পিএম

রিট খারিজ, নির্ধারিত তারিখেই ঢাকার দুই সিটি নির্বাচন

ঢাকা: ঢাকার দুই সিটি নির্বাচন পেছানো নিয়ে করা একটি রিট খারিজ করেছেন আদালত। ফলে সরস্বতী পূজার জন্য ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছাচ্ছে না। কমিশন নির্ধারিত তারিখেই অনুষ্ঠিত হবে নির্বাচন।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ নির্বাচনের তারিখ পেছানোর জন্য করা একটি রিট খারিজ করে  এ আদেশ দেন।

গেল ৬ জানুয়ারি সরস্বতী পূজার সঙ্গে ঢাকা সিটি নির্বাচন অনুষ্ঠানের তারিখ ধর্মীয় সাংঘর্ষিক উল্লেখ করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। গত সোমবার (১৩ জানুয়ারি) আদালত রিটের শুনানি নিয়ে মঙ্গলবার আদেশের জন্য তারিখ নির্ধারণ করেন।

আর আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে বলে জানান রিটকারী আইনজীবী অশোক কুমার। এদিন রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক আদালতে উপস্থিত ছিলেন।

এর আগে রিটের আবেদনে বলা হয়ে, আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের যে তারিখ ঘোষণা করা হয়েছে তা বিতর্কিত। কারণ ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। ৩০ জানুয়ারি নির্বাচন থাকায় ওই দিন শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র তৈরি করা হবে। ফলে এটি ধর্মীয় সাংঘর্ষিক তারিখ বলে রিটে উল্লেখ করা হয়। পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত সরস্বতী প্রতিমা বিসর্জন দেওয়া যায় না। বিধায় ঢাকা সিটি করপোরেশন মেয়র নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে দেওয়ার জন্য নির্দেশনা চাওয়া হলো।

গেল ২২ ডিসেম্বর ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটের জন্য ৩০ জানুয়ারি দিন ঠিক করে নির্বাচন কমিশন।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue