শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

রুমিনকে ভারতের মাটির ‘কন্ডিশন’ জানতে বললেন সেতুমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার ০৮:৫৪ পিএম

রুমিনকে ভারতের মাটির ‘কন্ডিশন’ জানতে বললেন সেতুমন্ত্রী

ঢাকা: বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানাকে ভারত আর বাংলাদেশের মাটির ভিন্নতার বিষয়টি অনুধাবন করার অনুরোধ জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক নির্মাণ ব্যয় পৃথিবীর মধ্যে বাংলাদেশে সর্বোচ্চ— সংসদে এমন প্রশ্ন করায় ভারতের মাটির ‘কন্ডিশন’ জেনে নেয়ার আহ্বান জানিয়েছেন সেতুমন্ত্রী। 

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, প্রশ্নকারী শুরুতে যে গৌড়চন্দ্রিকা দিয়েছেন তাতে এখানে সড়কে নির্মাণ ব্যয় বেশি। আমি তাকে বলব ভারতের মাটির কন্ডিশন আর আমাদের দেশের মাটির কন্ডিশন একরকম কি না দেখে নেবেন। যেখানে মাটির কন্ডিশন ভিন্নতর হয় সেখানে নির্মাণ ব্যয়টা বাস্তবিক অর্থে দেখে অনুধাবন করুন।

যানজটের চিত্র নিয়ে প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, চার লেন সড়ক থেকে যখন দুই লেনে গাড়ি চলাচল করে তখন যানজটের চিত্র দেখা যায়। এবারের ঈদে উত্তরবঙ্গের ক্ষেত্রেও তাই ঘটেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে জয়দেবপুর থেকে এলেঙ্গা পর্যন্ত সার্ভিস লেনসহ দুটি ফোর লেন সড়ক হচ্ছে। যেখানে ২৬টি ব্রিজ ও ১৩টির মতো আন্ডারপাস হচ্ছে। এছাড়া দুটি ফ্লাইওভারের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।

এছাড়া সড়কে দুর্ঘটনা প্রসঙ্গে মন্ত্রী বলেন, একদিকে যেমন বেপরোয়া গাড়িচালক তেমনি বেপরোয়া পথচারী আছে। রাস্তায় চলাচল করলে এই সিটিতে দেখবেন যানজট আর জনজট মিলে একাকার হয়ে গেছে। কাজেই শুধু ইঞ্জিনিয়ারিং সমস্যা সমাধান করলে হবে না, মানুষকে সচেতন হতে হবে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue