শুক্রবার, ২৪ মে, ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬

রোজায় গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৫ মে ২০১৯, বুধবার ০৮:৩২ এএম

রোজায় গ্যাস্ট্রিকের সমস্যা দূর করার উপায়

গ্যাস্ট্রিক আমাদের কমন একটি রোগ। এ রোগ নেই এমন মানুষ খুঁজে পাওয়া দায়।  রমজানে দীর্ঘসময় যাবত খাবার খাওয়া থেকে বিরত থাকার কারণে এবং ইফতারে অতিরিক্ত তৈলাক্ত ও ভাজাপোড়া খাবারের কারণে অনেককেই গ্যাস্ট্রিকের সমস্যায় পড়তে দেখা যায়। 

যারা এই সমস্যায় ভোগেন তাদের খাবারে সামান্য একটু অনিয়ম হলেই শুরু হয়ে যায় গ্যাস্ট্রিকের মারাত্মক ব্যথা। অনেক সময় অতিরিক্ত অনিয়মে এই সাধারণ গ্যাস্ট্রিকের সমস্যাই সৃষ্টি করে আলসার। তাই রোজায় গ্যাস্ট্রিক থেকে দূরে থাকতে মেনে চলতে হবে কিছু নিয়ম। চলুন জেনে নেয়া যাক-

ইফতার শুরু করুন খেজুর দিয়ে। শুরুতেই অনেকখানি পানি বা শরবত পান করে ফেলবেন না। পানীয় জাতীয় জিনিস ধীরে ধীরে ইফতারের অন্য খাবারের ফাঁকে ফাঁকে খান। ইফতার করা শেষ হলে আধা ইঞ্চি পরিমাণ কাঁচা আদা চিবিয়ে খান। 

রক্তচাপের সমস্যা না থাকলে খানিকটা লবণ মিশিয়ে খেতে পারেন। এতে ভাজাভুজির খাওয়ার কারণে যে গ্যাসের সমস্যা হতো, তার সম্ভাবনা কেটে যাবে অনেকাংশে। 

সেহরিতে চেষ্টা করবেন কম তেল-মসলাযুক্ত খাবার খেতে। এতে গ্যাস্ট্রিকের সমস্যা কম হবে। সেহরিতে যা-ই খান না কেন, প্রচুর পরিমাণে পানি পান করবেন। সেহরি খাবার পর আধা কাপ পানিতে ১ টেবিল চামচ সাদা সিরকা মিশিয়ে পান করুন।

সোনালীনিউজ/এইচএন