বুধবার, ২৬ জুন, ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

রোজা ও তাকওয়া

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ মে ২০১৯, শনিবার ১২:৫৫ পিএম

রোজা ও তাকওয়া

ঢাকা : সিয়াম সাধনার মাধ্যমে কলুষময় আত্মা ও ক্লেদাক্ত জীবনধারা থেকে বেরিয়ে আসার অপার সুযোগ মাহে রমজানুল মোবারক। রমজান এমন একটি নেয়ামতের মাস, যে ব্যক্তি এ সময়কে আল্লাহর নির্দেশিত পথে ব্যবহার করবে সে ব্যক্তিই নাজাত পাবে। অর্জন করতে পারবে মহান আল্লাহর সন্তুষ্টি, হতে পারবে আল্লাহর প্রিয় বান্দা। কেবল আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে মুত্তাকি ক্ষুধা, পিপাসা, কাম, ক্রোধ, লোভ-লালসা পরিত্যাগ করে রোজা পালনে ব্রতী হোন।

হজরত রসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি মাহে রমজানের রোজা পালন করতে গিয়ে রোজার সীমারেখা বুঝে নেবে এবং যে কর্তব্য রোজার ভেতর পালন করা বাঞ্ছনীয়, তা সুচারুভাবে পালন করে চলবে, তার এরূপ রোজা তার বিগত গুনাহের ক্ষমার কাফফারা হয়ে যাবে’ (বায়হাকি)।

তাকওয়া অর্থ নিছক খোদাভীতিই নয়; বিশ্বপালনকর্তা হিসেবে আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি নিয়ে যারাই দায়িত্ব পালন করে, তারাই মুত্তাকি। তাকওয়া মানে খোদাভীতি, ভয় করা আল্লাহকে। রোজার মূল উদ্দেশ্য তাকওয়ার অধিকারী হওয়া এবং এরই আলোকে মানবজীবন পরিচালনার শক্তি লাভ করা।

পবিত্র কোরআনে আল্লাহ স্পষ্ট বলেছেন, রোজার মূল উদ্দেশ্য হলো তাকওয়া হাসিল করা। রোজা পালন করলেই তাকওয়া বা মুত্তাকি হওয়া যায় না। মুত্তাকি হওয়ার জন্য মুত্তাকির গুণাবলি অর্জন করতে হয়। মুত্তাকি হতে হলে কোরআনের হেদায়েত পুরোপুরি অনুসরণ করতে হবে।

হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, যারা হিদায়াতকে বর্জন করার ক্ষেত্রে আল্লাহর শক্তিকে ভয় করেন এবং তার নির্দেশকে সত্য প্রতিপন্ন করার কারণে রহমতের আশা ছাড়েন না, তারাই মুত্তাকি।

মাসব্যাপী রোজা পালন করে যদি তাকওয়া অর্জন করা না যায়, তাহলে এ রোজা অর্থহীন উপবাস ও নিছক আত্মপ্রবঞ্চনায় পর্যবসিত হয়। এ প্রসঙ্গে হাদিসে রসুলুল্লাহ (সা.) এরশাদ করেন, ‘যে ব্যক্তি বাজে কথা ও কাজ ত্যাগ করল না, তার পানাহার ত্যাগ নিছক উপবাস ছাড়া আর কিছু নয়’ (বুখারি ১৮০৪)।

রমজান মাসের রোজা পালনের মাধ্যমে তাকওয়া অর্জন করতে পারলেই মুত্তাকী হওয়া সম্ভব। রহমত, মাগফিরাত ও নাজাতের মাসে তাকওয়া অর্জন করে জীবনের যাবতীয় গুনাহ আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে নিজেকে মুত্তাকি বান্দা হিসেবে গড়ে তোলার চেষ্টা করতে হবে।

লেখক : প্রিন্সিপাল, শ্রীমঙ্গল আইডিয়াল স্কুল, শ্রীমঙ্গল, মৌলভীবাজার

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue