বুধবার, ১৫ জুলাই, ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭

রোববার খুলছে পবিত্র মক্কা নগরী

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৮ মে ২০২০, বৃহস্পতিবার ১২:৪১ পিএম

রোববার খুলছে পবিত্র মক্কা নগরী

ঢাকা: পবিত্র নগরী মক্কায় লকডাউন পরিস্থিতি শিথিল করার জন্য দুই ধাপের পদক্ষেপ ঘোষণা করেছে সৌদি আরবের সরকার। বৃহস্পতিবার (২৮ মে) সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, দুই ধাপে মক্কার স্বাভাবিক জীবনযাত্রা ফেরানোর চেষ্টা করা হবে, যার প্রথম ধাপ শুরু হবে আগামী ৩১ মে রোববার থেকে। এদিন থেকে সকাল ছয়টা থেকে দুপুর ৩টা পর্যন্ত মক্কা নগরীতে প্রবেশ ও নগরী থেকে বের হওয়া যাবে। সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয় বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে এই তথ্য।

মসজিদুল হারামে (কাবা) শুক্রবারের জুমার নামাজ ও অন্যান্য নামাজ আদায় করা যাবে তবে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করা হয়েছে মুসল্লিদের। নামাজের প্রতি কাতারের মাঝে এবং প্রত্যেক মুসল্লির মাঝখানে নিরাপদ দূরত্ব রাখতে বলা হয়েছে।

আর এই প্রক্রিয়ার দ্বিতীয় ধাপ শুরু হবে আগামী ২১ জুন থেকে। এদিন থেকে নাগরিকরা বাসা থেকে বের হতে পারবেন সকাল ছয়টা থেকে রাত ৮টা পর্যন্ত। তবে সেলুন বা এই জাতীয় প্রতিষ্ঠানগুলো এখনই খোলার অনুমতি দেয়া হচ্ছে না। জানাজা কিংবা বিবাহ অনুষ্ঠানে সর্বোচ্চ ৫০ জন অংশ নিতে পারবেন।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান নগরী থেকে ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাস আঘাত হেনেছে বিশ্বের ১৮৮টি দেশে। সংক্রমণ দেখা দেয়ার পর থেকেই সৌদি আরবে কঠোর লকডাউন ও কারফিউ ঘোষণা করা হয়। তবে গতকাল বুধবার থেকে দেশটির অধিকাংশ জায়গায় লকডাউন শিথিল করা হয়েছে। এবার ঘোষণা করা হলো পবিত্র নগরী মক্কার দুই ধাপের লকডাউন শিথিল করার পরিকল্পনা।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue