রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯, ২ অগ্রাহায়ণ ১৪২৬

রোহিতের সেঞ্চুরি, টস জিততে ডু প্লেসির নজিরবিহীন কাণ্ড

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ অক্টোবর ২০১৯, শনিবার ০৮:২৩ পিএম

রোহিতের সেঞ্চুরি, টস জিততে ডু প্লেসির নজিরবিহীন কাণ্ড

ঢাকা: রাঁচির রাজপুত্রের ঘরের মাঠে তৃতীয় তথা শেষ টেস্টের প্রথম দিনটি ছিল বেশ ঘটনাবহুল। টস থেকে শুরু করে স্টাম্পস হওয়া পর্যন্ত নানা মজার ঘটনার সাক্ষী রইলেন দর্শকরা। তবে এসবের মধ্যে যে বিষয়টি সবচেয়ে বেশি নজর কাড়ল তা হলো রোহিত শর্মার দুর্দান্ত ফর্ম।

এদিন সকালে দেখা যায়, টসের জন্য ভারত অধিনায়ক বিরাট কোহলির পাশে এসে দাঁড়ান প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি। কিন্তু সঙ্গে নিয়ে এসেছেন টেম্বা বাভুমাকে। টস হারার ভয় থেকেই এই সিদ্ধান্ত ফাফের। কিন্তু এবারও ভাগ্য ফেরে না তাঁর। যা দেখে হেসেই খুন হন কোহলি। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়কই। কুলদীপ যাদবের অনুপস্থিতিতে অভিষেক হলো শাহবাজ নাদিমের।

এদিন প্রোটিয়া বোলিং ঝড়ে শুরুতেই ধস নামে ভারতীয় টপ-অর্ডারে। একে একে প্যাভিলিয়নে ফিরে যান মায়াঙ্ক আগারওয়াল (১০), চেতেশ্বর পূজারা (০) এবং কোহলি (১২)। জোড়া উইকেট তুলে নেন রাবাডা। তবে রোহিত ও রাহানে ছবিটা পালটে দেন। চওড়া ব্যাটে দলকে ভাল জায়গায় পৌঁছে দিয়ে দিনের শেষ পর্যন্ত অপরাজিতই রইলেন তাঁরা।

টেস্ট ক্যারিয়ারে ষষ্ঠ সেঞ্চুরি হাঁকিয়ে এদিন নতুন রেকর্ডের মালিক হলেন রোহিত। ভারতীয় হিসেবে টেস্টে ছয় নম্বর সেঞ্চুরি করে সাবেক ভারত অধিনায়ক ধোনি এবং মনসুর আলি খান পতৌদির সঙ্গে নাম লেখান তিনি। ৯০টি টেস্ট খেলে ছয়টি সেঞ্চুরি করেছিলেন ধোনি। রোহিত অবশ্য সেই মাইলস্টোন ছুঁয়ে ফেললেন মাত্র তিরিশটি টেস্ট খেলেই।

এখানেই শেষ নয়, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি তিন ম্যাচের টেস্ট সিরিজে তিনটি সেঞ্চুরি করেও নজির গড়লেন রোহিত। কিংবদন্তি সুনীল গাভাস্কারের পর দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসেবে এক সিরিজে তিনটি বা তার বেশি শতরানের রেকর্ড করলেন তিনি। এই কীর্তি নিজের টেস্ট ক্যারিয়ারে তিনবার করেছিলেন গাভাস্কার।

তবে দিনের শেষটাও হলো একটু অন্যরকমভাবে। এদিনই হয়তো তিন সংখ্যার গণ্ডি ছুঁয়ে ফেলতে পারতেন রাহানে। কিন্তু আলো কমে যাওয়ায় নির্ধারিত সময়ের অনেকখানি আগেই আম্পায়ার প্রথম দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন। ৫৮ ওভারেই শেষ হয়ে যায় এদিনের খেলা।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই