রবিবার, ২১ জুলাই, ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

র‍্যাঙ্কিং করা হবে ফেসবুকের মন্তব্য

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক   | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ জুন ২০১৯, রবিবার ০৩:৫২ পিএম

র‍্যাঙ্কিং করা হবে ফেসবুকের মন্তব্য

ঢাকা: র‍্যাঙ্কিং করা হবে ফেসবুকের মন্তব্য ফেসবুকের মন্তব্য নিয়ে বিশেষ ব্যবস্থা নিচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। এতে ফেসবুকে করা সব মন্তব্য সমান গুরুত্ব পাবে না। ফেসবুকে করা মন্তব্যকে অর্থবহ করে তুলতে বিশেষ র‍্যাঙ্কিং সিস্টেম চালু করতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। এতে কোনো পোস্টের নিচে করা মন্তব্য সম্পাদনা করার সুযোগের পাশাপাশি তা মুছে ফেলার সুবিধাও থাকছে। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা ফেসবুক কমেন্ট বা মন্তব্যের জন্য বিশেষ হালনাগাদ উন্মুক্ত করেছে, যাতে ভালো ও প্রাসঙ্গিক মন্তব্যগুলো বেশি করে প্রচার হয়। যেসব পোস্ট পাবলিক করা, সেসব পোস্টে এ বিষয় চালু হবে। যে ব্যক্তি বা পেজ থেকে করা পোস্টে মন্তব্যর জবাবে মন্তব্য করা হবে, অর্থাৎ ইন্টারঅ্যাকশন থাকবে, সেসব মন্তব্যকে গুরুত্ব দেওয়া হবে।

গত শুক্রবার ফেসবুকের পণ্য ব্যবস্থাপক জাস্টিন শেন এক বিবৃতিতে বলেন, ‘আমরা বিভিন্ন সংকেত ধরে নিম্নমানের মন্তব্যগুলো যতটা পারি কম প্রদর্শন করব। যদি কারও বন্ধুর কোনো নিম্নমানের মন্তব্য হয়, তাও গুরুত্ব পাবে না। ব্যবহারকারী চাইলে মন্তব্য লুকিয়ে রাখতে, মুছে দিতে বা মন্তব্যর জবাবে মন্তব্য লিখতে পারবেন। যাঁদের অনেক বেশি ফলোয়ার, তাঁদের জন্য র‍্যাঙ্কিং সিস্টেম ডিফল্ট থাকবে।’

তবে কোনো পেজ অ্যাডমিন বা ব্যক্তি চাইলে কমেন্ট র‍্যাঙ্কিং বন্ধ করে দিতেও পারবেন। যাঁদের ফলোয়ার কম, তাঁদের ক্ষেত্রে কমেন্ট র‍্যাঙ্কিং স্বয়ংক্রিয়ভাবে চালু হবে না। তবে কেউ চাইলে সেটিংসে গিয়ে তা চালু করতে পারবেন।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, তারা নিরাপদ ও প্রকৃত মন্তব্য দেখাতেই এ সিস্টেম চালু করছে। যদি কোনো মন্তব্য ফেসবুকের নীতিমালা ভাঙে, তবে তা মুছে দেবে ফেসবুক। ফেসবুক কমেন্টের র‍্যাঙ্কিং বিবেচনা করতে ওই মন্তব্যর এনগেজমেন্ট বিবেচনা করা হবে। এতে ফেসবুক মন্তব্যর মান উন্নত হবে বলে মনে করছে তারা।

সোনালীনিউজ/ঢাকা/এসআই