শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

শক্তিশালী রূপ নিয়ে আগামী মাসে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘কিয়ার’

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৯, রবিবার ১২:৫৩ পিএম

শক্তিশালী রূপ নিয়ে আগামী মাসে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘কিয়ার’

ঢাকা: আপাতত বঙ্গোপসাগর শান্ত থাকলেও খুব তাড়াতারি তা উত্তাল হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাস অনুযায়ী আজ ২৯ সেপ্টেম্বর থেকে দেশের সার্বিক বৃষ্টিপাত আরও বৃদ্ধি পেতে যাচ্ছে।

আবহাওয়ার পূর্বাভাস বলা হয়েছে, আগামী মাসে বঙ্গোপসাগরে ২টি নিম্নচাপের আশঙ্কা রয়েছে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এটি শক্তিশালী রূপ নিলে নামকরণ হতে পারে ‘কিয়ার’। এ ঘূর্ণিঝড়ের মাধ্যমেই শীতের আগমন ঘটবে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, পুবালি বৃষ্টিবলয়ের মেয়াদ ও শক্তি আরও বৃদ্ধি পেল! প্রাকৃতিক কারণে পুবালি বাতাস তার সময়সীমা ও শক্তি হ্রাস-বৃদ্ধি ঘটিয়ে থাকে। সে হিসেবে বৃষ্টিবলয় পুবালি তার শক্তি বৃদ্ধি ও সময়সূচি আরও ৫ দিন বাড়িয়ে আগামী ৫ অক্টোবর পর্যন্ত দেশের ওপর সক্রিয় থাকতে পারে।

উপকূল থেকে মধ্য অঞ্চলের অনেক এলাকায় কয়েকদফা মাঝারি/ভারী বৃষ্টি হতে পারে, তবে একই সময় উত্তর অঞ্চলে আবহাওয়া স্বাভাবিক থাকার সম্ভাবনা রয়েছে। এ সময় রাজশাহী, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ এলাকায় বৃষ্টি হতে পারে।

এ পুবালি বর্তমানে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বেশি সক্রিয়। ২৯ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত কার্যকর থেকে ৭ অক্টোবর রাতে বিদায় নিতে পারে।

এদিকে ৩০ সেপ্টেম্বর একটি লঘুচাপ সৃষ্টি হয়ে সাতক্ষীরা অঞ্চলে আঘাত হানতে পারে, এবং কলকাতাসহ পার্শ্ববর্তী এলাকা এবং খুলনা, বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী বিভাগের অনেক এলাকায় টানা বৃষ্টি ঘটাতে পারে। আর ১২ অক্টোবর থেকে ২২ অক্টোবরের ভেতরে দেশ একটি শক্তিশালী বৃষ্টিবলয় দ্বারা আক্রান্ত হতে পারে।

সোনালীনিউজ/ঢাকা/এসএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue