সোমবার, ১৯ নভেম্বর, ২০১৮, ৫ অগ্রাহায়ণ ১৪২৫

শতভাগ নয় ১২০ ভাগ দিয়ে খেলবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ নভেম্বর ২০১৮, শনিবার ০৮:৪০ পিএম

শতভাগ নয় ১২০ ভাগ দিয়ে খেলবে বাংলাদেশ

ঢাকা : বাংলাদেশের সামনে মিরপুর টেস্ট হয়ে দাঁড়িয়েছে কঠিন চ্যালেঞ্জের। এই টেস্টে হারা যাবে না। আবার ড্রও করা যাবে না। হারলে তো একেবারে হোয়াইটওয়াশের লজ্জা। ড্র করলেও সিরিজ হার ঠেকানো যাবে না। তাই বাংলাদেশের সামনে জয়ের কোনো বিকল্প নেই।

শীত আসতে শুরু করেছে। সকালের দিকে কুয়াশা পড়ছে। এমন কণ্ডিশনে শুরুর দিকে ব্যাটিং করা কঠিন হয়ে পড়ে। আর সে কারণেই টস একটা বড় ফ্যাক্টর হয়ে উঠছে। সিলেট টেস্টের ফল এসেছে চতুর্থ দিনে। কিন্তু বাংলাদেশ আসলে হেরে গেছে প্রথম দুই দিনেই। এই টেস্ট জিতে সিরিজ বাঁচাতে না পারলে সেটি হবে বাংলাদেশের ক্রিকেটের জন্য বড় এক ধাক্কা।

বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ বলছেন, ‘মাঠে গিয়ে ভালো খেলাটাই মূল লক্ষ্য। সেটা যদি আপনি করতে না পারেন, তাহলে ভীষণ খারাপ লাগবে, আপনি দেশের হয়ে ভালো করতে পারছেন না। এটা সবাইকে অনেক পীড়া দেয়। আমাদের এখন দেয়ালে পিঠ ঠেকে যাওয়ার মতো অবস্থা। আমাদের ভালোভাবে ঘুরে দাঁড়াতে হবে। এখানে অন্য কোনো সুযোগ নেই।’

সিলেট টেস্টে বাজেভাবে হেরে হতাশ হয়ে পড়েছে বাংলাদেশ। এমন পরিস্থিতিকে কিভাবে ঘুরে দাঁড়াতে হয় তা জানা আছে মাহমুদউল্লাহর, ‘সিলেট টেস্টের পর আমরা সব খেলোয়াড় এক জায়গায় বসেছিলাম। ওই টেস্টে কী কী ইতিবাচক দিক ছিল, কোথায় খারাপ করেছি, যেগুলো পরের ম্যাচে করা যাবে না, সেগুলো চিহ্নিত করেছি। কিছু জায়গায় যদি শক্ত থাকতে পারি, তাহলে আমরা ভালো করতে পারব। আমাদের আসল চিন্তার জায়গা ব্যাটিং। এই জায়গায় আমরা অন্য সংস্করণে যত ভালো করতে পারছি, টেস্ট ক্রিকেটে তত ভালো করতে পারছি না। এটাই আমাদের সবচেয়ে বড় চিন্তার জায়গা। আবার আমরা যদি খুব বেশি চিন্তা করি তাহলে চাপটা আমাদের ওপরই পড়বে। আমাদের স্বাভাবিক খেলাটাই খেলতে হবে।’

বাংলাদেশের বাঁচা-মরার লড়াই। হারা কিংবা ড্র কোনোটাই করা যাবে না। সিরিজ বাঁচাতে একমাত্র জয়-ই চাই বাংলাদেশের। আর এ লড়াইয়ে জিততে হলে মাহমুদউল্লাহ মনে করেন ১০০ শতাংশের বেশিই দিতে হবে, ‘সবার ব্যক্তিগত বিশ্বাসের জায়গা থাকে। খেলোয়াড়েরা নিজ থেকে চিন্তা করে, দলও চিন্তা করে। আমরা হৃদয় দিয়ে খেলি। যে তাঁর দেশের জন্য খেলে, সব সময় ১০০ ভাগ দিয়েই খেলে। তবে এই টেস্টে আমরা ১২০ ভাগ দিয়ে খেলব।’ দেয়ালে পিঠ ঠেকে যাওয়া দলের জন্য এ ছাড়া আর কোনো উপায়ও নেই।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue