শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

শতাধিক বাংলাদেশি ও পাকিস্তানির ভিসা বাতিল করলো দ. আফ্রিকায়

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ জুলাই ২০২০, শনিবার ০৪:৫৩ পিএম

শতাধিক বাংলাদেশি ও পাকিস্তানির ভিসা বাতিল করলো দ. আফ্রিকায়

ফাইল ছবি

ঢাকা: অবৈধ উপায়ে নেওয়ার অভিযোগে বাংলাদেশি ও পাকিস্তানি নাগরিকদের শতাধিক ভিসা বাতিল করেছে দক্ষিণ আফ্রিকা সরকার। বুধবার দক্ষিণ আফ্রিকার স্বরাষ্ট্রমন্ত্রী অ্যারন মোটসোলেদী এ কথা জানিয়েছেন। মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি টুইটও করেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আফ্রিকার দেশ নামিবিয়ায় অবস্থিত দক্ষিণ আফ্রিকা দূতাবাসের কর্মকর্তাদের যোগসাজশে ২০১৮ সাল থেকে অবৈধভাবে ভিসা ইস্যু করে দক্ষিণ আফ্রিকায় মানবপাচার করে আসছিল সংঘবদ্ধ একটি চক্র।

তিনি বলেন, ‘এমন একটি সিন্ডিকেট চিহ্নিত করতে পেরেছে কর্তৃপক্ষ। এর সূত্র ধরে বাংলাদেশি ও পাকিস্তানের নাগরিকদের ইতোমধ্যে ইস্যু করা শতাধিক ভিসা বাতিল করেছে দক্ষিণ আফ্রিকা।’

এদিকে অবৈধভাবে ভিসা ইস্যুর এই অভিযোগ ধরা পড়ার পর নামিবিয়ার রাজধানী উইন্ডহোকেতে অবস্থিত দক্ষিণ আফ্রিকার দূতাবাসে কর্মরত সংশ্লিষ্ট কর্মকর্তা বরখাস্ত করা হয়েছে।

নামিবিয়া, বাংলাদেশ ও পাকিস্তানের মানবপাচার চক্রের বাকি সদস্যদের চিহ্নিত করে আইনের মুখোমুখি করার কাজ চলছে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

নামিবিয়ার মিশনে নিযুক্ত হওয়ার পর ২০১৮ সালের ১৭ অক্টোবর থেকে অভিযুক্ত কর্মকর্তা যে সব ভিসা অনুমোদন করেছিলেন সবগুলো পুনরায় খতিয়ে দেখার সিদ্ধান্ত হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue