রবিবার, ১৬ জুন, ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

শান্তিতে পিছিয়েছে বাংলাদেশ

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ জুন ২০১৯, বুধবার ০৮:৩৭ পিএম

শান্তিতে পিছিয়েছে বাংলাদেশ

ঢাকা: বিশ্ব শান্তি সূচকে (জিপিআই) বাংলাদেশের বড় ধরনের অবনতি হয়েছে। গতবার এই সূচকে ১৬৩ দেশের মধ্যে ৯৩তম অবস্থানে থাকা বাংলাদেশ এবার আট ধাপ পিছিয়ে নেমে এসেছে ১০১তম অবস্থানে।

বুধবার (১২ জুন) অস্ট্রেলিয়াভিত্তিক ‘ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস’ এই সূচক প্রকাশ করে। দেশ ও অঞ্চলগুলোর মানুষের শান্তিতে থাকার তুলনামূলক পর্যালোচনার ভিত্তিতে এই সূচকের ১৩তম সংস্করণ প্রকাশ করলো সংস্থাটি। এর আগে, ২০১৭ সালে প্রকাশিত গ্লোবাল পিস ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ছিল ৮৪তম।

‘গ্লোবাল পিস ইনডেক্সে’ এ বছর ১.০৭২ স্কোর করে শীর্ষে অবস্থান করছে ইউরোপের দেশ আইসল্যান্ড। ১.২২১ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে নিউজিল্যান্ড। পরে তিনটি অবস্থানে থাকা পতুর্গাল, অস্ট্রিয়া ও ডেনমার্কের স্কোর যথাক্রমে ১.২৭৪, ১.২৯১ ও ১.৩১৬।

দক্ষিণ এশিয়ায় ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে থাকলেও ভুটান, শ্রীলংকা ও নেপালের চেয়ে পিছিয়ে আছে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে এবার ১.৫০৬ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে ভুটান। বৈশ্বিকভাবে সূচকে তাদের অবস্থান ১৫তম।

দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা শ্রীলংকা ও নেপালের বৈশ্বিক অবস্থান যথাক্রমে ৭২ ও ৭৬তম। এই অঞ্চলে চতুর্থ স্থানে থাকা বাংলাদেশের স্কোর ২.১২৮। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের পরে অবস্থান করা ভারত, পাকিস্তান ও আফগানিস্তানের বৈশ্বিক র‌্যাংকিং যথাক্রমে ১৪১, ১৫৩ ও ১৬৩তম।

বৈশ্বিকভাবে ১৬৩তম অবস্থানে থাকা আফগানিস্তানই এবারের সূচকে তলানিতে থাকা দেশ। আফগানিস্তানের একধাপ ওপরে আছে সিরিয়া।

এ বছরের শান্তি সূচকে বিশ্বজুড়েই সামান্য পরিমাণে শান্তি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে জিপিআই। গড়ে শূন্য দশমিক ০৯ শতাংশ হারে শান্তি বেড়েছে। ১৬৩টি দেশের মধ্যে ৮৬ দেশে শান্তি বাড়লেও কমেছে ৭৬টিতে।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue