শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯, ৭ অগ্রাহায়ণ ১৪২৬

শিক্ষক-এটিইওদের বেতন গ্রেড উন্নীত নিয়ে যা বললেন সচিব

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৩ নভেম্বর ২০১৯, রবিবার ১০:৪৯ এএম

শিক্ষক-এটিইওদের বেতন গ্রেড উন্নীত নিয়ে যা বললেন সচিব

ঢাকা: দেশের প্রায় ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একজন করে সহকারী প্রধান শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এছাড়া দুটি নিয়োগ বিধিমালা সমন্বয় করে শিক্ষক এবং সহকারী থানা শিক্ষা কর্মকর্তাদের (এটিইও) গ্রেড উন্নীত করার চিন্তা চলছে। 

এতে শিক্ষকদের প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) পরিচালক পর্যন্ত পদসোপান করার চিন্তাও আছে। বিষয়টি বাস্তবায়ন হলে প্রধান শিক্ষকরা দশম আর এটিইওরা নবম গ্রেড পাবেন। অন্য শিক্ষক এবং মাঠপর্যায়ের কর্মকর্তাদেরও বেতন গ্রেডে পরিবর্তন হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

আরও পড়ুন- প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে কথা বলেছেন প্রধানমন্ত্রী

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী প্রধান শিক্ষক নিয়োগসংক্রান্ত প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় অনুমোদন করেছে। এখন দ্রুততার সঙ্গে পদ সৃষ্টিসংক্রান্ত অন্যান্য প্রক্রিয়া শেষ করার কাজ চলছে। এ পদ অনুমোদন পেলে সহকারী শিক্ষকদের মধ্য থেকে পদোন্নতির মাধ্যমে পূরণ করা হবে।

তিনি আরও বলেন, দশম ও একাদশ গ্রেডের জন্য শিক্ষকরা আন্দোলন করছেন। এটি পূরণ করতে বিদ্যমান বিধিমালার সংশোধন দরকার। সেটি সময়সাপেক্ষ। তাই এখন আপাতত সমাধানের একটি পদক্ষেপ নেয়া হচ্ছে। সেটি হচ্ছে, সবাইকে একই গ্রেডে নিয়ে আসা। পরে নিয়োগ বিধিমালা সংশোধন করে গ্রেড উন্নীত করা হবে শিক্ষক-এটিইওদের।

‘বিধিমালা তৈরি হয়ে গেলে তাদের পদসোপান করা হবে। তখন গ্রেডের কোনো সমস্যা থাকবে না। বরং সহকারী শিক্ষকরাও যোগ্যতা সাপেক্ষে পরিচালক পর্যন্ত হতে পারবেন। তাই তাদের এজন্য একটু সময় দিতে হবে।’

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue