মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭

শুভ জন্মদিন কাজল

বিনোদন ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৫ আগস্ট ২০২০, বুধবার ১১:৫৯ এএম

শুভ জন্মদিন কাজল

ঢাকা: আজ ভারতের জনপ্রিয় অভিনেত্রী কাজলের জন্মদিন। ১৯৭৪ সালের এই দিনে মুম্বইতে জন্মগ্রহণ করেন। তার মা তনুজা একজন অভিনেত্রী এবং বাবা শমু মুখার্জী ছিলেন পরিচালক ও প্রযোজক। কাজলের চাচাত বোন রানী মুখার্জী ও শ্রাবণী মুখার্জী বলিউডের অভিনেত্রী।

কাজলের চলচ্চিত্রে অভিষেক হয় ১৯৯২ সালে ষোল বছর বয়সে তার মায়ের সাথে প্রণয়ধর্মী বেখুদি চলচ্চিত্রে। তার প্রথম বাণিজ্যিক সফল চলচ্চিত্র রহস্যধর্মী বাজীগর (১৯৯৩) এবং যুগান্তকারী প্রণয়ধর্মী চলচ্চিত্র ইয়ে দিল্লাগি (১৯৯৪)। কাজলের জনপ্রিয় চলচ্চিত্র হল- দিলওয়ালে দুলহনিয়া লে যায়েঙ্গে, কুছ কুছ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গাম, ফানা, মাই নেম ইজ খান, দিলওয়ালে, তানহাজী।

চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি কাজল জি টিভির রক-এন-রোল ফ্যামিলি অনুষ্ঠানের বিচারক এবং দেবগন এন্টারটেইনমেন্ট অ্যান্ড সফটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছেন।

১৯৯৪ সালে গুন্ডারাজ চলচ্চিত্রের চিত্রগ্রহণকালে কাজল ও তার সহশিল্পী অজয় দেবগনের প্রেমের সম্পর্কের সূত্রপাত ঘটে। ১৯৯৯ সালের ২৪শে ফেব্রুয়ারি তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

কাজল ছয়টি ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করেছেন, তন্মধ্যে দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে (১৯৯৫), কুছ কুছ হোতা হ্যায় (১৯৯৮), কভি খুশি কভি গম… (২০০১), ফানা (২০০৬) এবং মাই নেম ইজ খান (২০১০) চলচ্চিত্রের জন্য পাঁচটি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে এবং গুপ্ত: দ্য হিডেন ট্রুথ (১৯৯৭) চলচ্চিত্রের জন্য একটি শ্রেষ্ঠ খল অভিনয়শিল্পী বিভাগে। শিল্পকলায় অনন্য অবদানের জন্য তিনি ২০১১ সালে ভারত সরকার কর্তৃক প্রদত্ত চতুর্থ সর্বোচ্চ ভারতীয় বেসামরিক সম্মননা পদ্মশ্রীতে ভূষিত হন।

সোনালীনিউজ/টিআই