সোমবার, ৩০ মার্চ, ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

শুরু হয়ে গেল মাঘের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি 

রাজশাহী প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ জানুয়ারি ২০২০, রবিবার ০১:১৪ পিএম

শুরু হয়ে গেল মাঘের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি 

রাজশাহী: আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। সেই তথ্যই সত্যি হলো। রোববার (১৯ জানুয়ারি) ভোর থেকে রাজশাহীর আকাশে ঘন কুয়াশা। সকাল ১০টার দিকে বৃষ্টিও শুরু হয়েছে। এতে পদ্মাপারের মানুষের জীবনে দুর্ভোগ নেমে এসেছে।

অথচ আগের দিনও সকাল থেকেই আকাশে ছিল ঝলমলে রোদ। তাপমাত্রা বেড়েছিল, কমেছিল শীতের তীব্রতাও। মাঘের শুরুতে এই বৃষ্টির কারণে দুর্ভোগে পড়েন অফিসগামী মানুষ। ফুটপাতে যারা হরেক রকমের শীতের কাপড় খোলা আকাশের নিচে বিক্রি করছিলেন তাদের দুর্ভোগ আরেকটু বেশি। তড়িঘড়ি করে দোকান গুটিয়ে নিতে হয়েছে তাদের। এই শীতে স্কুলগামী শিক্ষার্থীদের অনেকেই বৃষ্টিতে ভিজে গিয়ে পড়ে বিপাকে।

সকাল সাড়ে ১০টায় এই প্রতিবেদন লেখার সময় রাজশাহী মহানগরীর বিভিন্ন এলাকায় বৃষ্টি হচ্ছিল। তবে নগরীর উপকণ্ঠ বিনোদপুর এলাকায় যেখানে আবহাওয়া অফিস, সেখানে তখনও বৃষ্টি শুরু হয়নি। তাই রেকর্ড হয়নি বৃষ্টির পরিমাণ। আবহাওয়া অফিস বলছে, বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এ দিকে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এ অঞ্চলে আজ দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। তবে দেশের অন্যান্য অঞ্চলে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আগামী ২ দিনে রাতের শেষ দিকে তাপমাত্রা কমতে পারে। তার পরবর্তী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টায় ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সোনালীনিউজ/এইচএন