শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০, ৯ আশ্বিন ১৪২৭

বিদায়ী অর্থবছর ২০১৯-২০

শেয়ারবাজার ছেড়েছেন ২ লাখ ৫৪ হাজার বিনিয়োগকারী

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ জুলাই ২০২০, শনিবার ১১:২৫ এএম

শেয়ারবাজার ছেড়েছেন ২ লাখ ৫৪ হাজার বিনিয়োগকারী

ঢাকা : দীর্ঘদিন ধরে মন্দা বিরাজ করায় বিদায়ী অর্থবছরে (২০১৯-২০) শেয়ারবাজার ছেড়ে চলে গেছেন ২ লাখ ৫৪ হাজার ৪৮৫ জন বিনিয়োগকারী।

বিদায়ী অর্থবছরের শুরুতে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবধারীর সংখ্যা ছিল ২৮ লাখ ৯ হাজার ৮৫০। যা বছর শেষে অর্থাৎ ৩০ জুন ২০২০ এসে দাঁড়ায় ২৫ লাখ ৫৫ হাজার ৩৬৫ তে। বছরের ব্যবধানে বিও হিসাবধারীর সংখ্যা কমেছে ২ লাখ ৫৪ হাজার ৪৮৫ জন বা প্রায় ১০ শতাংশ। 

শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) দেয়া তথ্য সোনালীনিউজের বিশ্লেষণে এ সংখ্যা দাঁড়িয়েছে।

এ প্রসঙ্গে শেয়ারবাজার সংশ্লিষ্টরা সোনালীনিউজকে বলেন, তীব্র আস্থা সংকট ও করোনা পরিস্থিতিসহ বিভিন্ন কারণে শেয়ারবাজরের সকল সূচক তলানীতে থাকায় দীর্ঘদিন ধরে লোকসানে থাকায় নিষ্ক্রিয় হয়ে পড়েন সাধারণ বিনিয়োগকারীরা। অনেকে আবার বিও অ্যাকাউন্ট করার পর পুঁজিবাজারের মন্দাবস্থা দেখে আর বিনিয়োগে আসেননি। পুঞ্জীভূত ক্ষোভ ও হতাশা থেকে তারা ধীরে ধীরে বাজার থেকে সরে গেছেন।

তবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের নেতৃত্বে গঠিত কমিশন বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে শেয়ারবাজারে নতুন বিও হিসাব বাড়াতে সক্ষম হবেন বলে প্রত্যাশা বাজার সংশ্লিষ্টদের।

সিডিবিএল’র তথ্যমতে, বর্তমানে মোট বিও হিসাবের মধ্যে পুরুষ বিনিয়োগকারী রয়েছেন ১৮ লাখ ৬৫ হাচার ২৯৬ জন। আর নারী বিনিয়োগকারী আছেন ৬ লাখ ৭৬ হাজার ৭০২জন।

বিদায়ী অর্থবছরের শেষ দিন একক বা ইন্ডিভিজুয়াল বিও হিসাব ছিল ১৬ লাখ ২২ হাজার ৬৫৭ টি। অন্যদিকে যৌথ বা জয়েন্ট বিও হিসাব ছিল ৯ লাখ ১৯ হাজার ৩৪১ টি।

সর্বমোট ২৫ লাখ ৫৫ হাজার ৩৬৫ বিও হিসাবের মধ্যে প্রবাসী ও বিদেশি বিও হিসাবের সংখ্যা ১ লাখ ৪৪ হাজার ১৭৯টি।

সিডিবিএল’র শীর্ষস্থানীয় এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সোনালীনিউজকে বলেন, মোট বিও হিসাবধারীর অধিকাংশই এ্যাকটিভ (সচল) নয়। প্রায় ৪০ শতাংশ বিও হিসাব বিভিন্ন কোম্পানির আইপিও’তে অংশগ্রহনের জন্য খোলা হয়।

গত বছরে করোনাসহ অন্যান্য সমস্যার কারণে শেয়ারবাজারে আইপিও কম আসার কারণে আড়াই লাখের বেশি বিও হিসাব বিনিয়োগকারীরা বন্ধ করেছেন বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

সোনালীনিউজ/এলএ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue