মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

শ্বশুরবাড়িতে যেসব বিষয় মেনে চলতে হয়

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুন ২০১৯, রবিবার ০১:৩৯ পিএম

শ্বশুরবাড়িতে যেসব বিষয় মেনে চলতে হয়

ঢাকা : নতুন বিয়ের পর একজন নারী যখন শ্বশুরবাড়িতে যান, তখন তিনি অনেক কিছুই বুঝতে পারেন না। তাছাড়া নতুন সংসারে সব মানুষ কিন্তু এক রকম হয় না। যে কারণে শ্বশুরবাড়ির সদস্যদের সঙ্গে মানিয়ে নিতে সমস্যা হয় অনেকেরই। তাই কিছু বিষয় আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

মনে রাখবেন, শ্বশুরবাড়ির আত্মীয়দের সঙ্গে সম্পর্কটি ভিন্ন ও স্পর্শকাতর। কারণ সামান্য এদিক-ওদিক হলে সেটির প্রভাব পড়ে আপনার দাম্পত্য জীবনেও।

আসুন জেনে নিই শ্বশুরবাড়িতে যেসব বিষয় খেয়াল রাখলে সংসার সুখের হবে—

১. প্রথমেই শ্বশুরবাড়ির সবার সম্পর্কে জানার চেষ্টা করুন। এক্ষেত্রে অবশ্যই মনে রাখা চাই, শ্বশুরবাড়ির সব মানুষ কখনোই একরকম হবে না। তাই স্বামীর কাছ থেকে সবার বিষয়ে জেনে নিতে পারেন। এতে আপনার জন্য তাদের সঙ্গে মানিয়ে চলা সহজ হবে। আজীবন কাজে আসবে তথ্যগুলো।

২. পৃথক বা নতুন কিছু নিয়মকানুনের মুখোমুখি হতে পারেন আপনি। কারণ সব বাড়ির নিয়মকানুন যে এক হয় না। তাই শ্বশুরবাড়ির নিয়মগুলো ভালোভাবে জেনে নিন। যতক্ষণ সবার সঙ্গে আছেন, চেষ্টা করুন নিয়ম মেনে চলতে।

৩. পরিবারে অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে স্বামীর সহযোগিতা নিতে পারেন। কী দেবেন আর কীভাবে, উৎসব-অনুষ্ঠানে কী হবে— এ ধরনের বিষয়গুলোতে স্বামীর সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নিন।

৪. শ্বশুরবাড়িতে যে কোনো পরিস্থিতিতে শান্ত থাকার চেষ্টা করুন। শ্বশুরবাড়ির সবকিছু বা সবাইকে আপনার ভালো লাগবে, এমনটি ভাবা উচিত নয়। তাই নিজেকে শান্ত রাখতে শিখতে হবে। নতুন সব কিছুতেই খারাপ মনে না করে কিছুদিন চেষ্টা করেই দেখুন না ভালো লাগে কি-না।

৫. ধরে নিন, শ্বশুর-শাশুড়ি যেমন পছন্দ করেন, আপনি তেমন নন। কিন্তু তাই বলে নিজেকে তাদের পছন্দ অনুযায়ী করার চেষ্টা করে লাভ নেই। বরং আপনি যেমন আছেন, সেভাবেই তাদের মন জয় করার চেষ্টা করুন।

৬. বয়সে বড় সবার জন্যই সম্মান ও ছোটদের স্নেহ করতে হবে। হয়তো মনে মনে আপনি মানুষটিকে পছন্দ করেন না, কিন্তু তারা যেহেতু আত্মীয়, সম্মান ও স্নেহ যে তাদের প্রাপ্য।

৭. শ্বশুরবাড়ির আত্মীয়ের সঙ্গে আর্থিক লেনদেন করবেন না। উপহার দেওয়া বা সাহায্য করা এক ব্যাপার, কিন্তু ধার-দেনার মধ্যে একেবারেই যাবেন না। এতে তিক্ততা সৃষ্টি হতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue