শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রাহায়ণ ১৪২৬

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ নভেম্বর ২০১৯, শনিবার ০২:১৩ পিএম

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন আজ

ঢাকা : শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। নির্বাচনে কঠোর প্রতিদ্বন্দ্বিতার আভাস দেখা যাচ্ছে ইউনাইটেড ন্যাশনাল ফ্রন্টের (ইউএনএফ) প্রার্থী সাজিথ প্রেমাদাসা ও সাবেক প্রতিরক্ষা সচিব গোটাবাইয়া রাজাপাকসের মধ্যে। তবে নির্বাচনী মাঠে রয়েছেন মোট ৩৫ প্রার্থী।

তাদের মধ্যে দু'জন- মিলরয় ফার্নান্দো ও ড. আইএম ইলিয়াস আবার প্রকাশ্যে সমর্থন দিয়েছেন প্রেমাদাসাকে। গত বুধবার প্রচারণা শেষ হয়েছে।

নির্বাচন সামনে রেখে শ্রীলংকায় ভাঙচুর ও আইন লঙ্ঘনের ৩৭২৯টি অভিযোগ পেয়েছে কমিশন। এর মধ্যে ২৭টি অভিযোগ সহিংসতা-সংক্রান্ত। আর ৩৭৯৬টি অভিযোগ করা হয়েছে নির্বাচনী আইন লঙ্ঘনের। এসব অভিযোগ খতিয়ে দেখতে নির্বাচন কমিশন রাজাগিরিয়াতে অবস্থিত নির্বাচন সচিবালয় ও সব জেলা অফিসে অভিযোগ শাখা স্থাপন করেছে।

এদিকে গোটাবাইয়ার আইনি প্রধান উপদেষ্টা আলি সাব্রি বলেছেন, গোটাবাইয়ার প্রমাণিত যে সুখ্যাতি রয়েছে, তা-ই তার জয়ে সহায়তা করবে। শ্রীলংকা থেকে সন্ত্রাস নির্মূলের দাবিদার গোটাবাইয়া।

অন্যদিকে, প্রেমাদাসার রাজনৈতিক প্রচারণার সঙ্গে যুক্ত ছিলেন শ্রীলংকার শিল্প ও বাণিজ্যমন্ত্রী রিশাথ বাথিউদ্দিন। তার প্রত্যাশা, নির্বাচনে বিজয়ী হতে পারেন প্রেমাদাসা। অল সাইলন মাক্কাল কংগ্রেসের নেতা রিশাথ বাথিউদ্দিন।

তিনি বলেছেন, মুসলিমদের মোট ভোটের শতকরা ৯৫ ভাগ ভোট পাবেন প্রেমাদাসা। অন্যদিকে, সংখ্যাগুরু তামিলদের ভোট তো আছেই। একই রকম কথা বলেছেন ন্যাশনাল ইউনিটি অ্যালায়েন্সের নেতা আজাদ স্যালি। তিনিও বলেছেন, তামিল ও মুসলিম সম্প্রদায়ের বেশিরভাগই রয়েছেন প্রেমাদাসার সঙ্গে।

উল্লেখ্য, ৮ম বারের মতো প্রেসিডেন্ট নির্বাচন করছে শ্রীলংকা। নির্বাচনে খরচ হচ্ছে রেকর্ড পরিমাণ অর্থ। দেশটির নির্বাচন কমিশন বলেছে, ৭৫০ কোটি রুপি ছাড়িয়ে যেতে পারে নির্বাচনী ব্যয়।

এশিয়ার সবচেয়ে পুরনো গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে শ্রীলংকা অন্যতম। কিন্তু দেশটির গণতন্ত্র এ মুহূর্তে সবচেয়ে বড় ঝুঁকির মুখে পড়েছে। এবারের নির্বাচনে বিদায়ী প্রেসিডেন্ট সিরিসেনার সরকারকে উল্টে ফেলে রাজাপাকসে পরিবার ফের ক্ষমতায় আসতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue