রবিবার, ১৯ মে, ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

শ্রীলঙ্কায় হামলার আগে জঙ্গিদের শপথ নেওয়ার ভিডিও প্রকাশ

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৪ এপ্রিল ২০১৯, বুধবার ০৫:১৪ পিএম

শ্রীলঙ্কায় হামলার আগে জঙ্গিদের শপথ নেওয়ার ভিডিও প্রকাশ

ছবি সংগৃহীত

ঢাকা: ইস্টার সানডের পরের দিন শ্রীলঙ্কার তিনটি গির্জা ও চারটি হোটেলে আত্মঘাতী বোমা হামলায় এখনও পর্যন্ত নিহত ৩৫৯ জন ও আহত প্রায় ৫০০ জন। হামলার সঙ্গে জড়িত সন্দেহে কয়েকজনকে আটক করা হয়েছে। ইতোমধ্যে আইএস ঘটনার সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকারও করেছে। এবার হামলার আগে শপথ নেওয়ার ভিডিও প্রকাশ করল আইএস।  

আইএস নিউজ এজেন্সি ‘আমাক’-এর তরফে হামলায় অংশ নেওয়ার জন্য জঙ্গিদের শপথের ভিডিও প্রকাশ করা হয়েছে। ভিডিও প্রকাশ করে তারা লিখেছে, ‘ইসলামিক স্টেটের যোদ্ধারা।’ অনলাইন চ্যাটরুমের মাধ্যমে সেই ভিডিও নেটদুনিয়ায় ছড়িয়ে দেওয়া হয়েছে।

আইএসের প্রকাশিত সেই ভিডিওতে, হাতে হাত রেখে হামলার জন্য শপথ নিতে দেখা যাচ্ছে আট জন জঙ্গিকে। মনে করা হচ্ছে, শপথ নেওয়া ওই জঙ্গিরা শ্রীলঙ্কাতে আত্মঘাতী বোমারু হয়ে হামলা চালিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, শপথ নেওয়া জঙ্গিদের সকলের পরনে রয়েছে কালো পোশাক। এক জন বাদে বাকি সকলের মুখ সাদা-কালো কাপড়ে ঢাকা। ভিডিওতে মুখ খোলা থাকা ব্যক্তি বাকিদের শপথ নিতে নেতৃত্ব দিচ্ছেন।

বিশেষজ্ঞরা মনে করছেন, শপথে নেতৃত্ব দেওয়া ওই ব্যক্তিই জাহরান হাশিম। যিনি শ্রীলঙ্কার মৌলবাদী সংগঠন ন্যাশনাল তৌহিদ জামাত বা এনটিজে-র প্রধান। তাকেই ইস্টারের দিনে শ্রীলঙ্কায় আত্মঘাতী হামলারও মাস্টারমাইন্ড বলে মনে করা হচ্ছে। আইএসের প্রকাশিত সেই ভিডিওতে দেখা যাচ্ছে, হাতে হাত রেখে ওই আট জঙ্গি আইএস নেতা আবু বকর আল-বাগদাদির নামে শপথ নিচ্ছে।

As expected, ISIS has just released video of the attackers in #SriLanka giving bayah (oath of allegiance) to Baghdadi.

 I'm going to do something I've never done before and post a short clip, because almost none of my Sri Lankan contacts have access to ISIS channels on Telegram. pic.twitter.com/cmlzfD0Fmh
    — Amarnath Amarasingam (@AmarAmarasingam) April 23, 2019

এখানে ক্লিক করে ভিডিও দেখুন: https://twitter.com/AmarAmarasingam/status/1120715960464347137/video/1

উল্লেখ্য, গত রোববার শ্রীলঙ্কার তিনটি গির্জা-সহ আট জায়গায় ধারাবাহিক বিস্ফোরণ ঘটায় সাত আত্মঘাতী জঙ্গি। তাতে এখনও পর্যন্ত ৩৫৯ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন কমপক্ষে ৫০০ জন।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue