বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯, ১১ বৈশাখ ১৪২৬

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য হলেন যারা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯, শনিবার ০৯:৫৭ এএম

সংরক্ষিত আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য হলেন যারা

ঢাকা: একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের সংসদ সদস্যদের নাম ঘোষণা করেছে দলটি। শুক্রবার গণভবনে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের যৌথ সভা শেষে নাম ঘোষণা করা হয়।

রাত সোয়া ১০টার দিকে গণভবন থেকে সংরক্ষিত নারী সংসদ সদস্যদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জাতীয় সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্যের জন্য ৪১ জনের নাম ঘোষণা করে আওয়ামী লীগ।

যারা মনোনয়ন পেলেন-
আনজুম সুলতানা (কুমিল্লা); সুলতানা নাদিরা (বরগুনা), হুসেন আরা (জামালপুর), রুমানা আলী (গাজীপুর), উম্মে ফাতেমা নাজমা বেগম (ব্রাহ্মণবাড়িয়া), হাবিবা রহমান খান সেফালী (নেত্রকোনা); শেখ এ্যানী রহমান (পিরোজপুর); অপরাজিতা হক (টাঙ্গাইল); শামীমা আক্তার খানম (সুনামগঞ্জ); শামসুন নাহার ভূইয়া (গাজীপুর); ফজিলাতুন্নেসা (মুন্সীগঞ্জ); রাবেয়া আলী (নীলফামারী); তামান্না নুসরা বুবলি (নরসিংদী); নার্গিস রহমান (গোপালগঞ্জ; মুনিরা সুলতানা (ময়মনসিংহ); নাহিদ ইজহার খান (ঢাকা); সালেহা খানম (ঝিনাইদহ); সৈয়দা রুবিনা মিরা (বরিশাল); ওয়াসিফা আয়েশা খান (চট্টগ্রাম); কাজী কানিজ সুলতানা (পটুয়াখালী) গ্লোরিয়া ঝর্ণা সরকার (খুলনা)।

সুবর্ণা মোস্তফা (ঢাকা); জাকিয়া তাবসসুম (দিনাজপুর); ফরিদা খানম সাকি (নোয়াখালী); বাসন্তি চাকমা (খাগড়াছড়ি); কানিজ ফাতেমা আহমেদ (কক্সবাজার); রুমেনা বেগম (ফরিদপুর); সৈয়দা রাশিদা বেগম (কুষ্টিয়া); সৈয়দা জোহরা আলাউদ্দিন (মৌলভীবাজার); আদিবা আনজুম মিতা (রাজশাহী) আরোমা দত্ত (কুমিল্লা); শিরীনা নাহার (খুলনা); ফেরদৌসী ইসলাম জেসি (চাঁপাইনবাবগঞ্জ); পারভীন হক শিকদার (শরীয়তপুর); খাদেজা নুসরাত (রাজবাড়ী); শবনব জাহান শিলা (ঢাকা); খাদিজাতুল আনোয়ার (চট্টগ্রাম); জাকিয়া পারভীন খানম (নেত্রকোনা); তাহমিনা বেগম (মাদারীপুর); শিরিন আহমেদ (ঢাকা); জিন্নাতুল বাকিয়া (ঢাকা)।

বিকেল সাড়ে ৪ টা থেকে আওয়ামী লীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা এই প্রতিবেদন লেখার পরও চলে। সভায় দলটির সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্যরা উপস্থিত ছিলেন।

এবার সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছিলেন ১৫১০ জন। গত ১৫ থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত এই ফরম বিক্রি করে দলটি। বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে মহিলা আসন বণ্টন করা হয়। প্রতি ৬টি আসনের বিপরীতে যে কোনো দল বা জোট ১টি সংরক্ষিত আসন পেয়ে থাকে। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার ৫০টি সংরক্ষিত আসন বণ্টন করা হবে।

ইসি সচিব এ বিষয়ে জানিয়েছেন, আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি। কিন্তু আজ আওয়ামী লীগ ৪১ জনের নাম ঘোষণা করেন। জাতীয় পার্টি ৪টি, বিএনপি ১টি, অন্যান্য দল ১টি (ওয়ার্কার্স পার্টি) ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে ১টি সংরক্ষিত আসন পাবেন।

এ নির্বাচনে অংশ নিতে আগামী ১১ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। ১২ ফেব্রুয়ারি বাছাইয়ের পর প্রত্যাহার করা যাবে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ নির্বাচনে ভোটের জন্য একটি দিন রাখা হলেও ফল জানা যায় তার আগেই। ৫০টি সংরক্ষিত নারী আসনের বিপরীতে দল ও জোটগতভাবে সমানসংখ্যক প্রার্থী মনোনয়ন দেয়া হবে বলে প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার দিনই তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হতে পারে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue