শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

সরফরাজের ভুল সিদ্ধান্তে হেরেছে পাকিস্তান : টেন্ডুলকার

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৭ জুন ২০১৯, সোমবার ০৮:২৮ পিএম

সরফরাজের ভুল সিদ্ধান্তে হেরেছে পাকিস্তান : টেন্ডুলকার

ছবি সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপ ক্রিকেট যুদ্ধে ভারতের সঙ্গে কখনও পারেনি পাকিস্তান। আগের ছয়টি বিশ্বকাপে মুখোমুখি হয়ে প্রতিবারই হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। এবারও তার ব্যাতিক্রম হয়নি। দ্বাদশ বিশ্বকাপের সব থেকে হাইভোল্টেজ ম্যাচে ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতে সরফরাজ আহমেদের দলকে ৮৯ রানে হারিয়েছে বিরাট কোহলির ভারত। এ নিয়ে টানা সাত আসরে হেরে গেল পাকিস্তান।

দ্বাদশ বিশ্বকাপে পাকিস্তানের এই পরাজয় নিয়ে চলছে নানা বিশ্লেষণ, চলছে পরাজয়ের কারণ অনুসন্ধান। এই ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামার কয়েক ঘণ্টা আগেই পাক অধিনায়ক সরফরাজ আহমেদকে সিরিজ টুইট করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের বিশ্বকাপজয়ী এই অধিনায়কের টুইটে দলকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি দলের প্রতি ছিল বেশ কিছু উপদেশও। তার মধ্যে সব থেকে বড় উপদেশ ছিল টস নিয়ে। টুইট করে তিনি বলেছিলেন, ‌যদি পিচ ভিজে না থাকে তাহলে টস জিতলে প্রথমে ব্যাট করারই যেন সিদ্ধান্ত নেয় পাকিস্তান। কিন্তু প্রধানমন্ত্রী ইমরান খানের পরামর্শ আমলে নেননি সরফরাজ!

ম্যাচ শেষে ভারতের মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারও দোষারফ করেছেন অধিনায়ক সরফরাজ আহমেদকে। তিনি বলেছেন, সরফরাজের অদূরদর্শিতা ও কিছু ভুল সিদ্ধান্তের জন্যই পাক-ভারত মহারণে ৮৯ রানে হেরেছে পাকিস্তান।

শচীন বলেন, 'আমার মনে হয় সরফরাজ ম্যাচের সময় ঠিক বুঝতে পারছিল না যে কী করা উচিত আর কী নয়। যখন ওয়াহাব বল করতে আসছিল, তখন স্লিপে ফিল্ডার না রেখে শর্ট মিড উইকেটে ফিল্ডার রেখে দিয়েছিল। আবার যখন শাদাব বল করতে এল, তখন তার জন্য স্লিপে ফিল্ডার রাখা হল। পিচের যা পরিস্থিতি ছিল তাতে লেগ স্পিনারের বল গ্রিপ করতে এমনিই অসুবিধা হওয়ারই কথা। তার উপর স্লিপ রেখে শাদাবের অসুবিধাই করেছেন সরফরাজ। এই রকম বড় খেলায় এই ধরনের সিদ্ধান্ত একেবারেই কাম্য নয়।'

তিনি আরও বলেন, 'চিন্তাশক্তির অভাব ও চিরাচরিত ভাবনার বাইরে কিছু ভাবতে পারেনি পাকিস্তান। যখন দেখা যাচ্ছে বল সেরকম নড়াচড়া করছে না, তখন সমানে ওভার দ্য উইকেট বল করার মানেই হয় না। ওয়াহাব রাউন্ড দ্য উইকেট বল করতে এলেও ততক্ষণে অনেক দেরি হয়ে গিয়েছিল।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue