সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

সাধারণ মানুষের স্বপ্ন পূরণে ঐক্যফ্রন্ট পুরোপুরি ব্যর্থ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ মে ২০১৯, শনিবার ০৯:৫২ পিএম

সাধারণ মানুষের স্বপ্ন পূরণে ঐক্যফ্রন্ট পুরোপুরি ব্যর্থ

ফাইল ছবি

ঢাকা : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরে সমালোচনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল বলেছেন, একাদশ জাতীয় নির্বাচনের দিন সকাল ১১টায় নির্বাচন পরিবেশ নিয়ে তার দেয়া বক্তব্যর জন্য জাতির কাছে মির্জা ফখরুলের লজ্জা পাওয়া উচিত।

শনিবার (২৫ মে) সন্ধ্যায় সুপ্রিম কোর্টের মিলনায়তনে নাগরিক ঐক্যের ইফতার মাহফিলপূর্ব  আলোচনা সভায় দেয়া বক্তব্যে আসিফ নজরুল এ কথা বলেন।

ড. আসিফ বলেন, ‘সারাদেশের সাধারণ মানুষও জানে একাদশ জাতীয় নির্বাচনের তিনদিন আগ থেকে দেশে নির্বাচনের নামে কি ঘটছে। নির্বাচনের আগের রাতে (২৯ ডিসেম্বর) ভোট গ্রহণ শেষ করা হয়েছে। অথচ একজন বৃহৎ দলের মহাসচিব হিসেবে একজন বিজ্ঞ রাজনীতিক হিসেবে তিনি পরদিন ৩০ ডিসেম্বর বেলা ১১টায় বললেন, নির্বাচনের পরিবেশ সুষ্ঠু আছে। তিনি নাকি নির্বাচনের পরিবেশ নিয়ে সন্তুষ্ট। তার এ ধরনের বক্তব্যের জন্য জাতির কাছে তার লজ্জা হওয়া উচিত।’

আসিফ যখন মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্পর্কে এসব কথা বলছিলেন, তখনও তিনি ইফতার মাহফিলে উপস্থিত হতে পারেননি। এ জন্য আসিফ নজরুল মঞ্চের নেতাদের উদ্দেশে বলেন, ‘আমি যে বিএনপি মহাসচিব সম্পর্কে এ সব কথা বললাম, আপনারা আমার এ কথাগুলো ওনাকে জানিয়ে দেবেন। সত্যি বলছি, তার (ফখরুলের) লজ্জা হওয়া উচিত।’

আসিফ নজরুল বলেন, ‘আমরা যখন রাজনীতিই বুঝতাম না, সেই ছোট বেলা থেকে আমরা দেখে আসছি দেশে একজন সাধারণ মানুষ মারা গেলেও বিভিন্ন রাজনীতিক দল স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করে কর্মসূচি দিত। আজকে দেশের পরিস্থিতি এমন অবস্থায় পৌঁছেছে যে, প্রতিদিন দেশে শিশু-কিশোরী, নারী ধর্ষণ ও মানুষ খুন হলেও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ দাবি করার মতো কোনও সাহস নেই রাজনৈতিক দলগুলোর।

তিনি বলেন, আমরা আরও দেখতাম দেশে কোনো একটি আসনে নির্বাচন নিয়ে বিতর্ক সৃষ্টি হলেও (যেমন-মাগুরার উপ-নির্বাচন) ওই সময় পুরো সরকারের পদত্যাগ দাবি করা হতো। এখন তা কল্পনা করারও সম্ভব না।

ঢাবির এই আইনের শিক্ষক আরও বলেন, ৩০ ডিসেম্বর দেশে কোনও নির্বাচন হয়নি। নির্বাচনের নামে যা হয়েছে তা নিছকই প্রহসন ছাড়া আর কিছু নয়। সারা পৃথিবীতে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা ঘটেনি। অথচ যে জাতীয় ঐক্যফ্রন্ট বিশেষ করে বিএনপির মতো একটি বৃহৎ রাজনৈতিক দল এ ধরনের ন্যাক্কারজনক ঘৃণ্য নির্বাচনের পরদিন দেশে একটি হরতালও দিতে পারেনি। এটা কি বিএনপি বা জাতীয় ঐক্যফ্রন্টের ব্যর্থতা নয়?

আসিফ নজরুল আরও বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের মধ্য দিয়ে দেশের সাধারণ মানুষের মধ্যে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় একটি স্বপ্ন প্রতিষ্ঠিত হয়েছিল। অথচ সাধারণের সেই স্বপ্ন পূরণে ফ্রন্টের নেতারা পুরোপুরি ব্যর্থ হয়েছেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue