বুধবার, ২০ নভেম্বর, ২০১৯, ৫ অগ্রাহায়ণ ১৪২৬

সারাবিশ্বে যেসব দেশে আজ ঈদ

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৪ জুন ২০১৯, মঙ্গলবার ১০:৪১ এএম

সারাবিশ্বে যেসব দেশে আজ ঈদ

ঢাকা: রমজান মাসে রোজা পালনকারী মুমিন-মুসলমানদের জন্য শাওয়াল মাসের প্রথম দিন ‘ঈদ’। মুসলমানদের এ ধর্মীয় উৎসব চাঁদ দেখার ওপর নির্ভরশীল। চাঁদ দেখা সাপেক্ষে পালন করা হয় ঈদ। সে হিসেবে আজ বিশ্বের অনেকে দেশেই মানুষ ঈদ উদযাপন করছে।

মসজিদুল হারামাইন খ্যাত দেশ সৌদি আরবে আজ ৪ জুন ঈদ পালন করছে। ঈদ উপলক্ষে সৌদি আরব শাওয়াল মাসের শুভেচ্ছা জানিয়েছে।

সৌদি আরবের সুপ্রিমকোর্ট ঘোষণা করেছে যে, ৪ জুন তারা শাওয়াল মাস গণনা শুরু করবে। আর এর সঙ্গে সঙ্গেই উদযাপিত হবে পবিত্র ঈদ-উল-ফিতর।

সুপ্রিমকোর্ট জানায়, গতকাল সোমবার সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ কিছুক্ষণ দৃশ্যমান ছিল। যার অর্থ হলো মঙ্গলবার শাওয়াল মাস শুরু এবং পালিত হবে ঈদ।

উল্লেখ্য যে, সৌদি আরবের সুপ্রিমকোর্ট সোমবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ তালাশ করা এবং তা চিহ্নিত করার আহ্বান জানায়।

এদিকে মধ্যপ্রাচ্য ও এশিয়ার বেশ কিছু দেশের সঙ্গে ইউরোপ, আমেরিকার অনেক দেশ আজ ঈদ উদযাপন করছে। তারা হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ পুরো ইউরোপ। তারা শাওয়ালের চাঁদ দেখেই উদযাপন করছে ঈদ।

আমেরিকায় বসবাসরত মুসলিমরা শাওয়ালে চাঁদ দেখেছে। আর এ কারণেই তারা ৪ জুন ঈদ উদযাপন করছে। তারা ৩ দিনব্যাপী এ উৎসব উদযাপন করবে।

কানাডায় বসবাসরত মুসলিমরাও দেখেছে ১৪৪০ হিজরির শাওয়াল মাসের চাঁদ। তাই তারাও ৪ জুন ঈদ উৎসব উদযাপন করছে আজ। মুসলিমদের সঙ্গে পুরো কানাডা এ উৎসবে অংশ নিচ্ছে।

যুক্তরাজ্যসহ পুরো ইউরোপের স্থানীয় মসজিদে মসজিদে ৪ জুন ঈদ পালনের ঘোষণা দিয়েছে।

উল্লেখ্য যে, আরব বিশ্বসহ যেসব দেশে চাঁদ দেখা গেছে তাদের সঙ্গে মিল করে বাংলাদেশের বিভিন্ন জেলার অনেক মানুষও আজ ঈদ উদযাপন করছে। এর মধ্যে রয়েছে চট্টগ্রাম, চাঁদপুর, বরিশাল, পটুয়াখালী, ফরিদপুর, পিরোজপুরসহ আরো অনেক জেলায় ঈদ পালন করছে আজ।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার এলাহাবাদ দরবার শরীফ, সাতকানিয়ার মির্জাখিল দরবার শরিফসহ প্রায় ৮০ গ্রামের মানুষ ঈদ করছে আজ।

চাঁদপুরের সাদ্রা দরবার শরীফসহ প্রায় ৪০টি গ্রামের মানুষ ঈদ উদযাপন করছে আজ। তারা সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রায় ৯০ বছর যাবত ঈদ উদযাপন করে আসছে।

বরিশালের বাবুগঞ্জ উপজেলার ওলানকাঠি গ্রামের সরোয়ার খলিফার বাড়ি, খানপুরা গ্রামের জাহাঙ্গীর সিকদারের বাড়ি, কেদারপুর গ্রামের মান্নান হাওলাদারের বাড়ি, সাগরদী এলাকার দাসকাঠি, টিয়াখালীর চৌধুরীবাড়ি এলাকার কয়েকশ' পরিবার এবং মাধবপাশার আমীর দুয়ারী বাড়ির জামে মসজিদে প্রতি বছরের মতো এবারও আয়োজন করা হয়েছে ঈদ জামায়াতের। এসব এলাকায় ঈদের আমেজ ছড়িয়ে পড়েছে।

টুয়াখালীর নিশানবাড়িয়া, বাউফলের মদনপুরা, বগা, জৌতা, শাবুপুরা, ঝিলনা, কাছিপাড়া, গলাচিপা উপজেলার ডাউকা ঈদ উদযাপন করছে।

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার ১০ গ্রামে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। উপজেলার কাটাগড়, কলিমাঝি, সুর্যোগ, সহস্রাইল, মাইটকোমরা, গঙ্গানন্দপুর, রাখালতলির হাজার হাজার মানুষ ঈদ পালন করছে।

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার ভাইজোড়া, কচুবাড়িয়া, সাপলেজা, ঝাটিবুনিয়া ও খেতাছিড়া গ্রামে শুরেশ্বর পীরের অনুসারী ছয় শতাধিক পরিবার আজ ঈদুল ফিতর উদযাপন করছে।

সোনালীনিউজ/এইচএন