বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

সুপারগবেট স্পাইডারম্যান!

বিনোদন প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার ০৫:৩৫ পিএম

সুপারগবেট স্পাইডারম্যান!

ঢাকা : জনপ্রিয় কমিক চরিত্র সুপারহিরো স্পাইডারম্যান। যে সুপারহিরোর কথা মনে পড়লেই ভেসে ওঠে সুপারপাওয়ারে সেসব শত্রুকে ধ্বংস করে দিচ্ছে শত্রুদের। এই চরিত্রকে নিয়ে হলিউডে বেশ কয়েকটি চলচ্চিত্রও নির্মিত হয়েছে। সেগুলো দারুণ জনপ্রিয়। প্রতিটি কিস্তিই বিশ্বজুড়ে দর্শকদের মনে দোলা দিয়েছে।

এবার বাংলাদেশের পর্দাতেও হাজির সেই স্পাইডারম্যান। তবে সুপারহিরো হিসেবে নয় সুপার কমেডিয়ান হিসেবে দেখা গেছে স্পাইডারম্যাকে। তাও আবার এ দেশের কোনো ছবিতে নয়, বরং নাটকে। নাটকের নাম ‘অ্যাভেঞ্জারস অ্যান্ড দ্য গ্রেট লুজার’। আর এ সুপারগবেট চরিত্রে অভিনয় করেছেন নিলয় আলমগীর।

এটি রচনা করেছেন এস এম সালাহউদ্দিন এবং পরিচালনা করেছেন তরুণ নির্মাতা তানিম শাহরিয়ার। হোয়াইট ব্যালেন্সের ব্যানারে নাটকটি প্রযোজনা করেছে ঘাস ফড়িং মিডিয়া।

নাটকে দেখা যায়, হাবাগোবা স্বভাবের ভীতু ছেলেটি যে কি না তেলাপোকা, কুকুর দেখে দৌড়ে পালায়। একা রাস্তা পার হতে পারে না। তার প্রেমিকার হাত ধরা দূরের কথা ভালোবাসার কথা বলাতে পর্যন্ত সাহস পায় না। সে একসময় সুপার হিরো পাওয়ার পেয়ে যায়। এর পরও সে সাহসী হয়ে উঠতে পারে না। একের পর এক প্রতিকূলতার মধ্য দিয়ে বাস্তবটার সম্মুখীন হয়। এভাবেই এগুতে থাকে কমেডি ধাঁচের রোমান্টিক নাটক ‘অ্যাভেঞ্জারস অ্যান্ড দ্য গ্রেট লুজার’।

নাটকে আরো অভিনয় করেছেন তিশা, মোমেনা চৌধুরী, সিয়াম নাসির, অবিদ রায়হান, আখন্দ জাহিদ।

নাটকটি নিয়ে এর মধ্যে সমালোচনা শুরু হয়ে গেছে। অনেকে বলছেন, নাটকটিতে  স্পাইডারম্যানকে চূড়ান্ত উপহাসের পাত্র বানানো হয়েছে। যে স্পাইডারম্যানের ছবিতে এত ক্ষমতা থাকে সে কি না তেলাপোকাকে ভয় পায়, কুকুর দেখে ভয় পায়।

নাটকের ভিন্ন ধরনার বিষয়বস্তু নতুন কিছু নয়। এর আগেও অনেক ভিন্নধর্মী বিষয় নিয়ে নাটক হয়েছে। তাই বলে সুপারহিরোকে সুপারগবেট বানিয়ে নাটক মনে হয় এই প্রথম। আর এভাবেই যদি চলতে থাকে নাটক তাহলে এক দিন দেখা যাবে ‘অ্যাভেঞ্জার’ সুপারহিরোদের নিয়েও নাটক হওয়া অস্বাভাবিক কিছু নয়।

যেখানে দেখা যাবে আইরনম্যান, থর, ক্যাপ্টেন আমেরিকার মতো সুপারহিরোরা তেলাপোকা দেখে ভয় পাচ্ছে, কুকুর দেখে পালাচ্ছে। এতে সার্বিকভাবে নাটকের যথার্থ সংজ্ঞাই অপমানিত হবে।

সোনালীনিউজ/এমটিআই