মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

সুবিধাবঞ্চিতদের আলোকিত করতে কাজ করছে ‘আলোক কুঞ্জ’

কবির আল মাহমুদ, স্পেন | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ জুন ২০১৯, সোমবার ০৫:৩৬ পিএম

সুবিধাবঞ্চিতদের আলোকিত করতে কাজ করছে ‘আলোক কুঞ্জ’

ঢাকা : সম্ভাবনার আলোতে আলোকিত আমাদের এই তারুণ্য। ইতিবাচক নানা ধরনের কাজের পাশাপাশি স্বেচ্ছাসেবার মানসিকতা নিয়ে সমাজের নানা প্রান্তে কাজ করে যাচ্ছে তরুণ-তরুণীরা। তেমনি ৪ জন স্বপ্নবাজ তরুন হচ্ছেন সোহেল রানা, হানিফ মিয়াজী, হোসাইন ইকবাল, শেখ সুজন।

আলোকিত এই ৪ তরুন দেশ ও মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। গড়ে তুলেছেন ‘আলোক কুঞ্জ’ আলো ছড়ানোর প্রত্যয়ে নামক একটি অলাভজনক সমাজসেবামূলক প্রতিষ্ঠান। সুবিধাবঞ্চিত শিশুদের সমাজের মূল স্রোতে নিয়ে আসতে তাদের জন্য মৌলিক, নৈতিক, ধর্মীয় ও কারিগরি শিক্ষার জন্য কাজ করছেন তারা। পাশাপাশি নারী উন্নয়নের লক্ষ্যে গ্রামীণ পিছিয়ে পরা গরিব এতিম অসহায়দের সাহায্যে শুরু করছে ফেসবুক ভিত্তিক তাদের এই প্রতিষ্ঠান “আলোক কুঞ্জ”।

সমাজের পিছিয়ে  সুবিধাবঞ্চিত এতিম শিশুদের স্রোতে কিভাবে নিয়ে আসা যায়, সেই ভাবনা থেকে ২০১৮ সালে স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে  চালু করেন তাদের স্বপ্নের প্রতিষ্ঠান “আলোক কুঞ্জ”।

ইতিমধ্যে দেশের বিভিন্ন জেলায় এতিম শিশু ও সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে ইফতার, সেমাই, চিনি, ঈদের নতুন পোষাক দিয়েছে আলোক কুঞ্জ। পুরো রমজান মাস জুরে  প্রবাসী, দেশী  তরুন সদস্য নিজস্ব প্রচেষ্টায়  দুইশতাধিকের উপরে এতিম ও সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে ঈদের নতুন পোষাক, সেমাই, চিনি বিতরণ করে গ্রুপটি। সুবিধাবঞ্চিত মানুষদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করার উদ্দেশ্যে এতিম শিশু ও সুবিধাবঞ্চিত মানুষদের হাতে ঈদবস্ত্র তুলে দেয় "আলোক কুঞ্জ"।তাদের এই গ্রূপে কিছু উদ্যমি ও মানবিকগুনে উদ্ভাসিত তরুন-তরুনীরা ও এগিয়ে সমাজের বিভিন্ন অসঙ্গতি দূর করে মানুষের পাশে দাঁড়ানোর লক্ষে।

 আলোক কুঞ্জ, আলো ছড়ানোর প্রত্যয়ে এ স্লোগানকে সামনে রেখে  বিভিন্ন সময় নানারকম মানবিক কাজ করে আসছে গ্রুপটি। সুন্দর ও সমৃদ্ধ করে তুলতে সকলকে নিয়ে কাজ করে যাওয়া গ্রুপের অন্যতম লক্ষ্য। তাই তারা ভার্চুয়াল জগতে বন্দি না থেকে বাস্তবে অবিরাম কাজ করে যাচ্ছে। অনলাইন ভিত্তিক এ সংগঠনের এডমিন প্যানেল জানান, “আমরা নিজেদের ব্যক্তিগত খ্যাতিতে বিশ্বাসী নই। আমাদের সংগঠনের মাধ্যমে দেশের অসহায়দের পাশে এসে দাঁড়াতে পেরেছি এটাই আমাদের স্বার্থকতা।

 উল্লেযোগ্য বিষয় হলো,অনলাইনের মাধ্যমেই মূলত সদস্যদের কাছে এই বার্তা পৌঁছে দিচ্ছে গ্রুপটি। মহৎ হৃদয়ের সদস্যরা গ্রুপের বিভিন্ন মানবিক কাজের উদ্যোগে স্বেচ্ছায় বাড়িয়ে দিচ্ছে সহযোগিতার হাত। তাদের স্বেচ্ছাকৃত এই দানের অর্থের মাধ্যমে বিভিন্ন মানবিক ও সামাজিক কাজ স্বচ্ছতা ও সফলতার সাথে সম্পন্ন হয়ে আসছে। গ্রুপের কাজগুলো সুসম্পন্ন করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে একদল স্বেচ্ছাসেবক। গ্রুপের সবার সম্মিলিত প্রচেষ্টায় অনুষ্ঠিত কার্যক্রমগুলোর ফলে হাসি ফুটছে সুবিধা বঞ্চিত মানুষের হৃদয়ে। মানুষ চাইলে দলমতের উর্দ্ধে উঠে কল্যানকর কিছু করতে পারে, আলোক কুঞ্জ  তার অন্যতম উদাহরন।

“আলোক কুঞ্জ” তাদের কার্যক্রমকে সারাদেশে ছড়িয়ে দেয়ার পরিকল্পনা করছে।

এর  আওতায় প্রথমে দেশের দেশের বেশ কয়েকটি জেলায় এতিম, গরিবদের পাশে দাঁড়িয়েছে তারা। আগামীতে  আরো প্রসারিত করা, পর্যায়ক্রমে দেশের বিভিন্ন প্রান্তে কার্যক্রম বাড়ানো, যাতে করে সারাদেশব্যাপী অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে পারে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue